ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

অনশনে বসছেন কেরালার মুখ্যমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
অনশনে বসছেন কেরালার মুখ্যমন্ত্রী

বিতর্কিত নাগরিকত্ব (সংশোধিত) আইনের প্রতিবাদে অনশনে বসছেন কেরালার মুখ্যমন্ত্রী ও সিপিএম নেতা পিনারাই বিজয়ন। আন্দোলনের নামে কেউ যাতে ভাঙচুর অগ্নিসংযোগ করতে না পারে সেজন্যই এ ব্যবস্থা নেয়া হয়েছে।

কেরালা সিপিএম জানিয়েছে, সোমবার মুখ্যমন্ত্রী, কেরালা সিপিএম ও কয়েকটি অবিজেপি জাতীয় দলের নেতৃত্ব তিরুবনন্তপুরমের পালায়মের শহিদ মিনারের কাছে অনশনে বসছেন।

দলের নেতারা বলছেন, বিক্ষোভের নামে ধ্বংসাত্মত কাজকর্ম এড়াতেই আসলে অনশনের মতো কর্মসূচি বেছে নেয়া হয়েছে।

এটা ছাড়া বিজেপিকে ঠেকানোর আর কোনো উপায় নেই।  

পিনারাইয়ের এই অনশন কর্মসূচি যদি সফল হয় তাহলে সিপিএমের অন্যান্য রাজ্যও এই উপায় অবলম্বন করবে বলে জানা গেছে।  

চলতি সপ্তাহে সংসদের দুই কক্ষেই পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের স্বাক্ষরের পর তা আইনেও পরিণত হয়েছে। কিন্তু এই বিতর্কিত আইন প্রত্যাহারের দাবিতে দেশজুড়ে সরব একাধিক রাজনৈতিক দল। চলছে দফায় দফায় আন্দোলন। আইনি লড়াইয়ের পথে হাঁটছেন অনেকে।  

সংসদে বিলটি পাস হওয়ার পরই কেরালার মুখ্যমন্ত্রী বলেছিলেন, তার রাজ্যে এই আইন কার্যকর করতে দেয়া হবে না। এই আইন হিন্দু রাষ্ট্র তৈরির একটি ফিকির মাত্র।  

অন্যদিকে রাজ্যের বিরোধী দলনেতা রমেশ চেনিথালা জানিয়েছেন, তিনি এই আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন।  

ভারতের বেশ কয়েকটি রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি বিক্ষোভ চলছে। পুরো রাজ্যের যোগাযোগ ব্যবস্থা কার্যত অচল করে দিয়েছে আন্দোলনকারীরা।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa