ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

ভারত ভ্রমণে যুক্তরাষ্ট্র-কানাডা-যুক্তরাজ্যের সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
ভারত ভ্রমণে যুক্তরাষ্ট্র-কানাডা-যুক্তরাজ্যের সতর্কতা

ঢাকা: ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাসের প্রতিবাদে বিক্ষোভে ফুঁসে উঠেছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের মানুষ। এ অবস্থায় ভারত ভ্রমণে নিজেদের নাগরিকদের প্রতি সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্য।

শনিবার (১৪ ডিসেম্বর) এমন তথ্যই জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, চলমান অবস্থায় শুক্রবার (১৩ ডিসেম্বর) ভারত ভ্রমণে নিজেদের নাগরিকদের প্রতি সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্য।

যুক্তরাজ্যের সতর্কতায় বলা হয়েছে, ‘নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ভারতের বেশকিছু অঞ্চলে বিক্ষোভ চলছে। উত্তরপূর্ব ভারত, বিশেষ করে আসাম ও ত্রিপুরায় সহিংসতার খবরও পাওয়া যাচ্ছে। এছাড়া গুয়াহাটিতে কারফিউ জারিসহ আসামের ১০ জেলায় ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে। একইসঙ্গে বেশকিছু এলাকায় যানবাহনে হামলার ঘটনাও ঘটছে।

সতর্কতায় নাগরিকদের বলা হয়, যদি ওই অঞ্চলে যাওয়ার প্রয়োজন পড়ে, তাহলে তাদের উচিত হবে ভারতীয় গণমাধ্যম থেকে সেখানকার সর্বশেষ অবস্থা পর্যবেক্ষণ করা। এছাড়া স্থানীয় কর্তৃপক্ষ যেসব নির্দেশনা দেয়, সেগুলো মানা এবং প্রয়োজনে ভ্রমণের জন্য অন্য সময় ঠিক করা।

একই সতর্কতা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র এবং কানাডাও। তবে যুক্তরাষ্ট্র তাদের সতর্কতায় আসাম ভ্রমণে ‘সাময়িক নিষেধাজ্ঞা’ জারি করেছে।

এদিকে ভারতে চলমান সহিংস পরিস্থিতির জেরে দেশটির সফর বাতিল করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এছাড়া ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও তার শিলং ও অরুণাচল প্রদেশের সফর বাতিল করেছেন।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa