bangla news
ব্রিটিশ নির্বাচন

জনসনের জয়ে ট্রাম্পের নজর বাণিজ্যে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১৩ ১:১৮:২২ পিএম
বরিস জনসন ও ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

বরিস জনসন ও ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বড় ব্যবধানে জয় পেয়েছে বরিস জনসনের দল কনজারভেটিভ পার্টি। এ জয়ে বরিস জনসনকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার (১৩ ডিসেম্বর) এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

নিজের পছন্দের প্রার্থীর জয়ে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, অসাধারণ এ জয়ে বরিস জনসনকে অভিনন্দন। এখন বেক্সিট (ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ) কার্যকর হলে ব্রিটেন ও যুক্তরাষ্ট্র স্বাধীনভাবে বাণিজ্য চুক্তি করতে পারবে। যেটি হবে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে এ যাবৎকালে করা অন্যান্য চুক্তিগুলোর মধ্যে সবচেয়ে বৃহৎ, কার্যকর ও লাভজনক।

ওই টুইট বার্তায় জনসনকে জয় উদযাপন করার আহ্বানও জানান ট্রাম্প।

সর্বশেষ প্রাপ্ত ফল অনুযায়ী, ৬৫০টি আসনের মধ্যে ৬৪৭টি আসনের ভোট গণনা শেষ হয়েছে। এখন পর্যন্ত ৩৬২টি আসন পেয়ে নিরঙ্কুশভাবে বিজয়ী হয়েছে কনজারভেটিভ পার্টি। এককভাবে সরকার গঠন করতে কনজারভেটিভদের প্রয়োজন ছিল ৩২৬টি আসন। এখন পর্যন্ত কনজারভেটিভরা পেয়েছে মোট ভোটের ৪৩ শতাংশেরও বেশি ভোট।

অন্যদিকে, প্রধান বিরোধীদল লেবার পার্টি পেয়েছে ২০৩টি আসন। এছাড়া, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) পেয়েছে ৪৮টি আসন এবং অন্য আরও তিনটি দল ৩৪টি আসন।

এদিকে এবারের নির্বাচনে লেবার পার্টির হয়ে জয় লাভ করেছেন চার বাংলাদেশি নারীও।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, ডিসেম্বর ২০১৯
এসএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-13 13:18:22