bangla news

যুক্তরাষ্ট্রের কালো তালিকায় মিয়ানমার সেনাপ্রধানসহ চারজন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১১ ২:১৮:৩৮ এএম
মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং। ছবি: সংগৃহীত

মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং। ছবি: সংগৃহীত

রোহিঙ্গা ও সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের সেনাপ্রধানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট সেনাপ্রধানসহ দেশটির শীর্ষ চার সেনা কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করেছে।

কালো তালিকাভুক্ত কর্মকর্তারা হলেন সেনাপ্রধান কমান্ডার-ইন-চিফ অব দ্য বার্মিজ মিলিটারি ফোর্সেস সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং, সেনাবাহিনীর উপ-প্রধান ভাইস সিনিয়র জেনারেল সোয়ে উইন, ৯৯ লাইট ইনফানট্রি ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল থান ও এবং ৩৩ লাইট ইনফানট্রি ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল অং অং।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, গত জুলাইয়ে মিয়ানমার সেনাবাহিনীর এই কর্মকর্তাদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত অনুসারে কালো তালিকাভুক্ত এসব কর্মকর্তার সঙ্গে কোনো ধরনের ব্যবসায়িক কার্যক্রম চালাতে পারবেন না দেশটির নাগরিকরা। একইসঙ্গে যুক্তরাষ্ট্রে তাদের কোনো সম্পদ থাকলে তাও জব্দ করা হবে।

মঙ্গলবার নেদারল্যান্ডসের হেগ-এ আন্তর্জাতিক বিচার আদালতে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যার অভিযোগে মামলার গণশুনানি শুরু হয়েছে। তিন দিনব্যাপী শুনানির প্রথম দিনই অংশ নিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি।

বাংলাদেশ সময়: ০২১৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
পিএম/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-11 02:18:38