ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অগ্ন্যুৎপাতের একদিন না যেতেই ভূমিকম্পের কবলে নিউজিল্যান্ড 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
অগ্ন্যুৎপাতের একদিন না যেতেই ভূমিকম্পের কবলে নিউজিল্যান্ড 

হোয়াইট আইল্যান্ড অঞ্চলে আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতে বিপুল হতাহতের রেশ কাটতে না কাটতেই এবারে শক্তিশালী ভূমিকম্পের কবলে পড়েছে নিউজিল্যান্ড।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) স্থানীয় সময় দুপুর ১টার দিকে দেশটির নর্থ আইল্যান্ডে এ ভূমিকম্প আঘাত হানে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।

 

এর আগে গতকাল সোমবার (৯ ডিসেম্বর) দুপুর ২টার দিকে পর্যটন অঞ্চল হোয়াইট আইল্যান্ডে সুপ্ত এক আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। এতে এখন পর্যন্ত ১৩ জন নিহত ও ৩১ জন আহত হয়েছেন বলে জানা গেছে। এছাড়া নিখোঁজ আরও প্রায় ৪৭ জনের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। এ দুর্যোগের রেশ যেতে না যেতেই নতুন করে ভূমিকম্পের ঘটনা ঘটলো।  

খবরে বলা হয়, অগ্ন্যুৎপাতের একদিনেরও কম সময়ের মধ্যে গিসবোর্ন শহরের ২০ কিলোমিটার দক্ষিণের উপকূলে ভূমিকম্প আঘাত হেনেছে। ৫.৩ মাত্রার এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সমুদ্রপৃষ্ঠ থেকে ২৯ কিলোমিটার গভীরে। এতে ওই অঞ্চলে তীব্র ঝাঁকুনি হয়। ভূমিকম্পে কেঁপে ওঠে গিসবোর্ন, ওয়াইরোয়া ও ওয়াকাতান শহর।  

তবে সোমবার হোয়াইট আইল্যান্ডে অগ্ন্যুৎপাতের ঘটনার সঙ্গে এ ভূমিকম্পের সম্পর্ক নেই বলে জানিয়েছে আন্তর্জাতিক ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জিওনেট।  

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।