ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

‘পুতিনকে কখনো বিশ্বাস করবেন না’ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৯
‘পুতিনকে কখনো বিশ্বাস করবেন না’ 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথায় কখনো বিশ্বাস রাখা যাবে না বলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেন্সকিকে হুঁশিয়ার করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট পেত্রো পোরোসেঙ্কো।

শুক্রবার (৬ ডিসেম্বর) কিয়েভভিত্তিক 'ইউক্রেইনেস্কা প্রাভদা' পত্রিকায় এক সম্পাদকীয়তে উত্তরসূরী জেলেন্সকির উদ্দেশ্যে এ সাবধানবাণী উচ্চারণ করেন পোরোসেঙ্কো। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।

 

জেলেন্সকির উদ্দেশ্যে পোরোসেঙ্কো লেখেন, পুতিনকে বিশ্বাস করবেন না। কখনো, কোনো কিছুতেই না। পুতিন বিষয়বস্তু, তথ্য, পরিসংখ্যান, মানচিত্র, আবেগ সব কিছুকেই নিজের পক্ষে কাজে লাগান। তিনি ইউক্রেন ও এর মানুষকে ঘৃণা করেন।    

‘আমি খুব আন্তরিকতার সঙ্গে পরামর্শ দিচ্ছি, পুতিনের সঙ্গে একলা কোনো বৈঠকে বসবেন না। তা যদি একেবারেই অসম্ভবও হয়, তাহলে কেজিবি (রুশ গোয়েন্দা বাহিনী) বিষয়ক চাল ও তার চাতুরী প্রতিহত করুন। ’ 

চলতি বছরের মে মাসে নির্বাচনে পোরোসেঙ্কোকে পরাজিত করে প্রেসিডেন্ট পদে বসেন জেলেন্সকি।  আগামী সোমবার (৯ ডিসেম্বর) প্যারিসে প্রথমবারের মতো ইউক্রেন-রাশিয়া সংকট নিয়ে আলোচনার উদ্দেশ্যে পুতিনের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন জেলেন্সকি। ২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল নিজের আওতায় নেওয়ার পর থেকেই এ দু’দেশের মধ্যে বৈরীভাব বিরাজ করছে।    

এ সংকট নিরসনের লক্ষ্যেই জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যস্থতায় পুতিন ও জেলেন্সকি প্যারিসে বহুল আকাঙ্ক্ষিত এ বৈঠকে বসতে চলেছেন। কিন্তু হেভিওয়েট বিশ্বনেতা পুতিনের সঙ্গে জেলেন্সকির বৈঠক নিয়ে অনেকেই আশাবাদী হলেও বিশাল একটি মহল নবিশ এ প্রেসিডেন্টকে নিয়ে রীতিমত উদ্বিগ্ন বোধ করছেন। তাদের ভয় সম্মোহনী কূটনীতিক পুতিনের সাক্ষাতে জেলেন্সকি না আবার ইউক্রেনের স্বার্থসংশ্লিষ্ট বিষয়েই আপস করে বসেন।  

গত মাসেই জেলেন্সকিকে ‘পছন্দনীয়’ ও ‘আন্তরিক’ বলে প্রশংসা জানিয়েছেন পুতিন। সব মিলিয়ে জেলেন্সকি তার সম্মোহনী প্রভাববলয়ে পড়ে যেতে পারেন বলে অনেকের আশঙ্কা।  

এদিকে আসন্ন এ বৈঠকে যোগ দিতে এরই মধ্যে রুশ প্রেসিডেন্ট প্যারিসের উদ্দেশ্যে রওনা দিয়েছেন বলে জানিয়েছেন তার মুখপাত্র দিমিত্রি পেস্কোভ। পুতিন এ বৈঠককে অনেক গুরুত্বের সঙ্গে দেখছেন বলে জানান তিনি।  

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৯
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa