ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের বিক্ষোভে নিহত ২০৮: অ্যামনেস্টি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৯
ইরানের বিক্ষোভে নিহত ২০৮: অ্যামনেস্টি জ্বালানি তেলের দাম বাড়ার প্রতিবাদে বিক্ষোভ চলছে ইরানে। ছবি: সংগৃহীত

ইরানে জ্বালানি তেলের দাম বাড়ার প্রতিবাদে প্রতিবাদে গত ১৫ নভেম্বরে শুরু হওয়া বিক্ষোভে এখন পর্যন্ত অন্তত ২০৮ জন নিহত হয়েছেন।

সোমবার (০২ ডিসেম্বর) প্রকাশিত একটি প্রতিবেদনে এ তথ্য জানায় যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

এর আগে, গত ১৯ নভেম্বর অ্যামনেস্টি প্রকাশিত একটি প্রতিবেদনে বিক্ষোভে মৃতের সংখ্যা ১০৬ বলা হলে, সে তথ্য পুরোপুরি ভুল দাবি করে ইরান সরকার।

এবারও অ্যামনেস্টির তথ্য প্রত্যাখ্যান করেছে তারা।

সোমবার প্রকাশিত অ্যামনেস্টির প্রতিবেদন অনুযায়ী, জ্বালানি তেলের দাম বাড়ানোয় বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর অভিযানে কমপক্ষে ২০৮ জন নিহত হয়েছেন। এটি ‘উদ্বেগজনক’ উল্লেখ করে সংস্থাটি দাবি করে, নিহতের প্রকৃত সংখ্যা সম্ভবত এর চেয়ে বেশি।

সংস্থাটির ইরানি বিশেষজ্ঞ রাহা বাহরেইনি বলেন, বিক্ষোভ গোড়াতেই দমনের জন্য মারাত্মক সহিংস পন্থা অবলম্বন করছে নিয়াপত্তা বাহিনী।

গত ১৫ নভেম্বর দেশটি সরকারি রেশনে দেওয়া পেট্রোলের দাম ৫০ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়। এছাড়া, লিটার প্রতি রেশনের পেট্রোলের দাম ১০ হাজার থেকে বাড়িয়ে ১৫ হাজার রিয়াল (ইরানি মুদ্রা) করার কথা জানায়। সেই সঙ্গে, ব্যক্তিগত গাড়ির জন্য মাসিক বরাদ্দ হিসেবে তেলের পরিমাণ ৬০ লিটার নির্ধারণ করে দেওয়া হয়। এর বাইরে বাড়তি পেট্রোলের প্রয়োজন পড়লে লিটার প্রতি দাম পড়বে ৩০ হাজার রিয়াল।

সরকারের ওই ঘোষণার পরই দেশজুড়ে বিক্ষোভে ফেটে পড়ে ইরানের জনসাধারণ। জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে শুরু হয় বিক্ষোভ, যা পরবর্তীকালে রূপ নেয় সরকারবিরোধী আন্দোলনে।

ইরানের দাবি, বিরোধীদের পক্ষ হয়ে কিছু সন্ত্রাসী সহিংস কর্মকাণ্ড চালাচ্ছে। এটিকে 'গভীর ষড়যন্ত্র' উল্লেখ করে কর্মকর্তারা জানান, দুই লাখ মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন। বিক্ষোভকারীরা কয়েকশ' ব্যাংক ও সরকারি সম্পত্তিতে হামলা চালান এবং আগুন ধরিয়ে দেন।

একজন আইন প্রণেতা বলেন, চলতি সপ্তাহে সাত হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া, এক সপ্তাহ ধরে দেশটিতে বন্ধ রয়েছে ইন্টারনেট ব্যবস্থা।

আরও পড়ুন: ইরানে চলমান বিক্ষোভে হতাহত নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য

বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৯
এফএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।