ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ডিসেম্বরেও টাইফুন, ফিলিপাইনে সরিয়ে নেওয়া হচ্ছে লোকজন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৯
ডিসেম্বরেও টাইফুন, ফিলিপাইনে সরিয়ে নেওয়া হচ্ছে লোকজন

দক্ষিণ এশিয়ার দেশ ফিলিপাইনের মূল ভূখণ্ডের দিকে এগিয়ে যাচ্ছে শক্তিশালী একটি টাইফুন। এর প্রভাবে এরইমধ্যে কয়েক হাজার লোককে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। টাইফুনটিকে আবহাওয়াবিদরা ডিসেম্বরের ‘বিরল’ ঘটনা বলে আখ্যায়িত করেছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, টাইফুন ‘কাম্মুরি’ (স্থানীয়ভাবে ‘টিসয়’ নামে পরিচিত) এতোই শক্তিশালী যে এর প্রভাব রাজধানী ম্যানিলা পর্যন্ত বিস্তৃত হতে পারে। ক্যাটাগরি-৩ টাইফুনের শক্তি নিয়ে এটি আগামী মঙ্গলবার (০৩ ডিসেম্বর) স্থানীয় সময় সকালে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় লুজন প্রদেশে আঘাত হানবে, যা ফিলিপাইনের সবচেয়ে বড় ও জনবহুল দ্বীপ হিসাবে পরিচিত।

 

এরইমধ্যে পাশ্ববর্তী আলবে প্রদেশ থেকে লক্ষাধিক মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। যারা ঘর থেকে আসতে চাইবে না তাদের বলপূর্বক নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে নিয়ে আসতে উদ্ধারকর্মীদের নির্দেশ দিয়েছেন প্রদেশের গভর্নর আল ফ্রান্সিস বিচারা।

টাইফুন ‘কাম্মুরি’ বর্তমানে ১৫০ কিলোমিটার বাতাসের বেগে অগ্রসর হচ্ছে, যা সর্বোচ্চ ১৮৫-২০০ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে। ঝড়ের প্রভাবে বৃষ্টিপাতে বন্যা ও ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে।  

এরইমধ্যে স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বাতিল করা হয়েছে বেশ কয়েকটি ফ্লাইট। এছাড়া দেশটিতে চলমান সাউথইস্ট এশিয়ান গেমসেও কিছুটা ব্যাঘাত ঘটাতে পারে ‘কাম্মুরি’।

ডিসেম্বরের আগেই ফিলিপাইনে সাধারণত ঝড়ের মৌসুম শেষ হয়ে যায়। ফলে বছরের শেষ মাসের শুরুতেই আঘাত হানতে যাওয়া ‘কাম্মুরি’ দেশটিতে অনেকটা ‘বিরল’ ঘটনা বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৯
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।