ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মাদ্রিদে শুরু হলো জলবায়ু সম্মেলন কপ-২৫

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৯
মাদ্রিদে শুরু হলো জলবায়ু সম্মেলন কপ-২৫ মাদ্রিদে শুরু হলো জলবায়ু সম্মেলন কপ-২৫। ছবি: সংগৃহীত

স্পেনের রাজধানী মাদ্রিদে শুরু হলো জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৫। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, সোমবার (০২ ডিসেম্বর) শুরু হওয়া দু’সপ্তাহব্যাপী এ সম্মেলন চলবে আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত।

চিলিতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও দেশটিতে চলমান বিক্ষোভের কারণে এটি স্পেনে অনুষ্ঠিত হচ্ছে।

তবে, সভাপতিত্ব করছেন চিলির পরিবেশমন্ত্রী ক্যারোলিনা স্মিথ সালদিভার।

এ সম্মেলনে অংশ নিচ্ছেন বিশ্বের দুইশ’টি দেশের প্রতিনিধিরা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এতে যোগ দিচ্ছেন।

জলবায়ু পরিবর্তন বর্তমান বিশ্বের প্রধান একটি সঙ্কট। তাই সম্মেলনটি বেশ গুরুত্ববহ। ধারণা করা হচ্ছে, কার্বন নিঃসরণ কমানোর জন্য আগে যেসব লক্ষ্য নির্ধারিত হয়েছিল, এ সম্মেলনে সেসব লক্ষ্যমাত্রা আরও বাড়ানোর প্রশ্নটি আলোচিত হবে।

এ সম্মেলনকে সামনে রেখে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, বিশ্ব এমন এক অবস্থায় পৌঁছে যাচ্ছে যেখান থেকে ফিরে আসার আর কোনো সুযোগ থাকবে না। জলবায়ু সঙ্কট অনিবার্য। তাই এটি মোকাবিলায় রাজনৈতিক নেতাদের এখনই পদক্ষেপ নিতে হবে। আগামী ১২ মাস সামনে রেখে, এ সঙ্কটময় সময়ে, বিশেষ করে অতিরিক্ত কার্বন নিঃসরণকারী প্রধান দেশগুলো থেকে কার্বন নিঃসরণ কমানোর প্রতিশ্রুতি আদায় করতে হবে। ২০৫০ সালের মধ্যে গ্রিনহাউস গ্যাস নিঃসরণে নিরপেক্ষতা অর্জন করতে হবে।

তিনি বলেন, খননের মাধ্যমে জ্বালানি আহরণ বাদ দিয়ে জ্বালানির চাহিদা পূরণে নবায়নযোগ্য শক্তি ও প্রাকৃতিক সমাধানের দিকে আগাতে হবে।

এদিকে, বিশ্বের অধিকাংশ দেশই প্যারিস জলবায়ু চুক্তিতে স্বাক্ষর করেছে। ২০২০ সালের আগেই জলবায়ু সঙ্কট মোকাবিলায় নতুন পদক্ষেপ নিতে হবে চুক্তিবদ্ধ দেশগুলোকে।

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে ঘোষণা দিয়েছেন, প্যারিস চুক্তি থেকে বের হয়ে যাবে যুক্তরাষ্ট্র। তবে, এর জন্য এক বছর সময় লাগবে।  

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৯
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।