ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে মার্কিন রাষ্ট্রদূতকে তলব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
চীনে মার্কিন রাষ্ট্রদূতকে তলব ছবি: প্রতীকী

হংকংয়ের গণতন্ত্রপন্থিদের সমর্থনে বিল প্রণয়নে বিরত থাকার আহ্বান জানিয়ে মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও ক্ষতিগ্রস্ত করতে না চাইলে হংকংয়ের বিক্ষোভকারীদের সমর্থনে বিল প্রণয়ন না করার আহ্বান জানিয়ে মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

বুধবার (২৭ নভেম্বর) হংকংয়ের বিক্ষোভকারীদের সমর্থনে ‘দ্য হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্র্যাসি অ্যাক্ট’ নামে একটি বিলে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই আইন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশেষ বাণিজ্য সম্পর্ক রাখার জন্য প্রতি বছর একবার করে হংকংয়ে স্বায়ত্তশাসন বজায় আছে এমন প্রমাণ দেখিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সার্টিফিকেট নিতে হবে চীনকে।

এছাড়া, দ্বিতীয় আরেকটি বিলে সই করেছেন তিনি। ওই বিল অনুযায়ী, এখন থেকে হংকং পুলিশের কাছে বিক্ষোভ নিয়ন্ত্রণের সরঞ্জাম যেমন- কাঁদানে গ্যাস, পেপার স্প্রে, স্টান গান, রাবার বুলেটসহ অন্য গোলাবারুদ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপিত হবে।

বেইজিং এর তীব্র নিন্দা জানিয়ে বলেছে, বিল দু’টি ‘পক্ষপাতিত্ব ও ঔদ্ধত্যে পূর্ণ’। বৃহস্পতিবার এ সপ্তাহে দ্বিতীয়বারের মতো চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার জন্য মার্কিন রাষ্ট্রদূত টেরি ব্র্যানস্ট্যাডকে তলব করেছেন চীনের সহ পররাষ্ট্রমন্ত্রী লে ইউচেং।

এছাড়া, এই আইন প্রণয়নের পেছনে যুক্তরাষ্ট্রের ‘অশুভ উদ্দেশ্য’ রয়েছে দাবি করে বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির বিরুদ্ধে কঠোর পাল্টা ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি জানায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং। পাল্টা ব্যবস্থা কী হতে পারে জানতে চাইলে তিনি বলেন, যা হওয়ার তা একসময় হবেই।

হংকং সরকার এই আইনের তীব্র বিরোধিতা করে জানায়, এর কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে অঞ্চলটির সম্পর্ক ক্ষতিগ্রস্ত হতে পারে। এটি বিক্ষোভকারীদের ভুল বার্তা দেবে। যা পরিস্থিতি মোকাবিলা করতে সাহায্য করবে না।

বিল দু’টি এমন সময়ে সই করেছেন ট্রাম্প যখন বিশ্বের প্রধান দুই অর্থনৈতিক শক্তি চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ অবসানে একটি চুক্তি হতে যাচ্ছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে মার্কিন সরকারকে তাদের ভুল শোধরানোর আহ্বান জানিয়েছেন সহ পররাষ্ট্রমন্ত্রী লে।

অন্যদিকে, বিল দু’টিতে সই করার ঘটনায় বৃহস্পতিবার হংকংয়ের গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীরা আনন্দ মিছিল করেছে। বিল দু’টি পাস করার জন্য অনেকদিন ধরেই প্রচারণা চালাচ্ছিলেন তারা।

আরও পড়ুন: হংকং বিক্ষোভকারীদের সমর্থনে বিলে সই ট্রাম্পের

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।