ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রধানমন্ত্রিত্ব আর চাই না: সাদ হারিরি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
প্রধানমন্ত্রিত্ব আর চাই না: সাদ হারিরি

দেশের পরবর্তীকালের সরকারের নেতৃত্ব আর দিতে চান না বলে ঘোষণা দিয়েছেন লেবাননের ‘বিদায়ী প্রধানমন্ত্রী’ সাদ হারিরি। তিনি বলেছেন, আমি আর প্রধানমন্ত্রী হতে চাই না। শুধু প্রতিবাদে ক্ষতিগ্রস্ত দেশে নতুন মন্ত্রিসভা গঠনের কাজ ত্বরান্বিত করার লক্ষ্যে রয়েছি।

মঙ্গলবার (২৬ নভেম্বর) একটি বিবৃতিতে এ ঘোষণা দেন সম্প্রতি আন্দোলনের মুখে প্রধানমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করা এই রাজনীতিবিদ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, লেবাননে চলতি বছরের ১৭ অক্টোবর তথ্যপ্রযুক্তির কয়েক খাতে কর আরোপ করার প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়েছিল।

যা পরবর্তীকালে রূপ নেয় দেশের অর্থনৈতিক সংকট, বৈষম্য ও দুর্নীতিগ্রস্ত মানুষের বিরুদ্ধে। একপর্যায়ে সরকারবিরোধী হয়ে দাঁড়ায় এই আন্দোলন। জনগণের ক্রয়ক্ষমতা কমে যাওয়া ও জীবনমানের অবনতির জন্য সরকারের পদত্যাগ দাবি করতে থাকেন আন্দোলনকারীরা।

পরে তীব্র আন্দোলনের মুখে গত ২৯ অক্টোবর পদত্যাগ করেন প্রধানমন্ত্রী সাদ হারিরি। তবে প্রেসিডেন্ট মাইকেল আউনের অনুরোধে নতুন সরকার গঠন হওয়ার আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

এ দিন সাদ হারিরি বলেন, আমি আর পরবর্তীকালের সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে আগ্রহী নই। নতুন কেউ সরকারের নেতৃত্ব দিক এটা আমি চাই। দেশের তরুণ প্রজন্মের আকাঙ্ক্ষা বাস্তবায়নে নতুন প্রধানমন্ত্রী আসা জরুরি।

তবে ৪৯ বছর বয়সী এই রাজনীতিবিদ প্রধানমন্ত্রিত্বের জন্য কারও প্রার্থিতা বা নাম ঘোষণা করেননি। শুধু বলেছেন, পদটি নিয়ে এমন সিদ্ধান্তে আসা হোক, যেন একটি সমাধানের দ্বার উন্মুক্ত হয়।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।