ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার আহ্বান পোপ ফ্রান্সিসের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার আহ্বান পোপ ফ্রান্সিসের নাগাসাকিতে পোপ ফ্রান্সিস। ছবি: সংগৃহীত

পারমাণবিক অস্ত্র তৈরি ও মজুদ অনৈতিক দাবি করে সেসব অস্ত্র ধ্বংস করে দেওয়ার কথা বলেছেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

রোববার (২৪ নভেম্বর) দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পারমাণবিক বোমা হামলায় বিধ্বস্ত জাপানের নাগাসাকি শহর সফরকালে একথা বলেন পোপ ফ্রান্সিস।

শনিবার (২৩ নভেম্বর) পরমাণু কর্মসূচিবিরোধী প্রচারে জাপানে যান পোপ।

এসময় তিনি ২০১৭ সালে জাতিসংঘ প্রস্তাবিত পারমাণবিক অস্ত্র নিষিদ্ধের চুক্তি সমর্থনের কথা জানান। এ চুক্তিটি জাতিসংঘের দুই তৃতীয়াংশ সদস্য সমর্থন করলেও পারমাণবিক অস্ত্রধারী দেশগুলো মানেনি। তাদের দাবি, পারমাণবিক অস্ত্রের কারণে প্রচলিত অনেক যুদ্ধই রোধ করা গেছে।

মোমবাতি প্রজ্জ্বলন করে পারমাণবিক বোমা হামলায় নিহতদের জন্য প্রার্থনা করে পোপ ফ্রান্সিস বলেন, পারমাণবিক অস্ত্রসহ গণবিধ্বংসী কোনো অস্ত্রশস্ত্র দিয়ে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব নয়।

প্রবল ঝড় ও বৃষ্টির মধ্যেই নাগাসাকির অ্যাটমিক বোম্ব হাইপোসেন্টার পার্কে দাঁড়িয়ে মলিন কণ্ঠে তিনি বলেন, ভয় ও অবিশ্বাসের মানসিকতা ছড়িয়ে মিথ্যে নিরাপত্তাবোধ তৈরি করে এসব অস্ত্র। এভাবে শান্তি ও সংহতি প্রতিষ্ঠা করা যায় না।

আবেগী কণ্ঠে তিনি আরও বলেন, এই শহর সবচেয়ে ভয়াবহ মানবসৃষ্ট বিপর্যয়ের মধ্য দিয়ে গেছে। অসংখ্য মানুষের প্রাণহানি হয়েছে, পরিবেশ ধ্বংস হয়ে গেছে। এই অস্ত্র প্রতিদ্বন্দ্বিতা বন্ধ করতে আমাদের সোচ্চার হতে হবে। অস্ত্রশস্ত্র নয়, পরিবেশ উন্নত ও রক্ষা করতে অর্থ ব্যয় করতে হবে।

১৯৪৫ সালের ৯ আগস্ট যুক্তরাষ্ট্রের পারমাণবিক বোমা হামলায় সেখানে তৎক্ষণাৎ ২৭ হাজার মানুষ নিহত হয়েছিলেন।

রোববারেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পারমাণবিক বোমা হামলায় বিধ্বস্ত দ্বিতীয় শহর হিরোশিমায় যাওয়ার কথা রয়েছে তার। বোমা হামলার সঙ্গে সঙ্গেই ৭৮ হাজার মানুষের মৃত্যু হয়েছিল হিরোশিমায়।

পারমাণবিক বোমা হামলায় নাগাসাকি ও হিরোশিমায় তেজস্ক্রিয়তাসহ বিভিন্নভাবে আহত হয়ে সর্বমোট চার লাখ মানুষ মারা গেছেন।  

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।