ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরাকে দ্রুত নির্বাচনী সংস্কারের দাবি সিস্তানির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৯
ইরাকে দ্রুত নির্বাচনী সংস্কারের দাবি সিস্তানির

ইরাকের শীর্ষ শিয়া নেতা আয়াতুল্লাহ আলী আল-সিস্তানি দেশটিতে চলমান বিক্ষোভের পরিপ্রেক্ষিতে রাজনীতিকদের নির্বাচন ব্যবস্থায় প্রয়োজনীয় সংস্কারের আহ্বান জানিয়েছেন।

শুক্রবার (২২ নভেম্বর) এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

বিবৃতিতে সিস্তানি বলেন, নির্বাচনী আইন তৈরি ও নির্বাচনী কমিশন গঠনের কাজকে দ্রুত এগিয়ে নেওয়ার ওপরই দেশের সংকটের সমাধান হতে পারে।

 

এ লক্ষ্যে দেশটির রাজনীতিকদের নির্বাচনী ব্যবস্থায় সংস্কার কাজ দ্রুত শেষ করার আহ্বান জানান তিনি।

পাশাপাশি বিবৃতিতে বিক্ষোভকারীদের শান্তিপূর্ণভাবে তাদের দাবি তুলে ধরতে এবং সব প্রকারের সহিংসতা থেকে দূরে থাকার জন্য আহ্বান জানানো হয়।

এদিকে শুক্রবার বিক্ষোভে রাজধানী বাগদাদে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে চারজন নিহত এবং ৬১ জন আহত হয় বলে নিরাপত্তা বাহিনী ও হাসপাতাল সূত্রে জানা যায়।

বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনের কাছে এক সেতুতে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে।

অক্টোবর থেকে দুর্নীতি ও বেকারত্বের সমাধান এবং জীবনযাত্রার মান বৃদ্ধির দাবিতে ইরাক জুড়ে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে এ পর্যন্ত তিনশ’র বেশি লোক নিহত এবং হাজার হাজার লোক আহত হয়েছে।

যুদ্ধ বিধ্বস্ত ইরাকে বিশ্বের পঞ্চম বৃহত্তম তেলের মজুদ থাকলেও দেশটির চার কোটি লোক দৈনিক ছয় ডলার (বাংলাদেশি ৫১০ টাকা) আয়ে দিন চালায়।


বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৯
এবি/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।