ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

ইসরায়েলে জোট সরকার গড়তে ব্যর্থ নেতানিয়াহুর প্রতিপক্ষও 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৯
ইসরায়েলে জোট সরকার গড়তে ব্যর্থ নেতানিয়াহুর প্রতিপক্ষও 

ইসরায়েলে নতুন জোট সরকার গঠনের চেষ্টায় অবশেষে বেনিয়ামিন নেতানিয়াহুর পরিণতিই বরণ করে নিতে হলো ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির নেতা বেনি গান্টজকে। চার সপ্তাহ চেষ্টার পরও জোট সরকার গঠনে ব্যর্থ হয়েছেন তিনি। এর আগে ডানপন্থি লিকুদ পার্টির নেতা বেনিয়ামিন নেতানিয়াহুও একইভাবে জোট সরকার গঠনে ব্যর্থ হন।

বুধবার (২০ নভেম্বর) ইসরায়েলের রাজধানী তেলআবিবে এক সংবাদ সম্মেলনে বেনি গান্টজ নতুন সরকার গঠনে নিজের ব্যর্থতার কথা জানান।  

গান্টজ বলেন, গত ২৮ দিনে জোট সরকার গড়তে আমি কোনো ধরনের চেষ্টার ত্রুটি রাখিনি।

 

সরকার গঠনে তার ব্যর্থতায় ডানপন্থি ব্লককে দায়ি করে বেনি গান্টজ জানান, তারা শুধু নিজেদের স্বার্থের কথাই চিন্তা করে।

এর আগে গত ১৭ সেপ্টেম্বরে ইসরাইলি সংসদ নেসেট নির্বাচনে কোনো দলই নির্দিষ্ট সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ইসরাইলি প্রেসিডেন্ট রিউভেন রিভলিন শুরুতে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে জোট সরকারে গঠনের দায়িত্ব দেন। কিন্তু জোট সরকার গঠনে তার ব্যর্থতার পরিপ্রেক্ষিতে অক্টোবরে বেনি গান্টজকে জোট সরকার গঠনের দায়িত্ব দেন প্রেসিডেন্ট। কিন্তু তিনিও ব্যর্থ হলেন।  

জোট সরকার গঠনে নেতানিয়াহু ও গান্টজের ব্যর্থতায় এখন ইসরায়েলি সংসদ সদস্যরা নেসেটের ১২০ সদস্য থেকে একজনকে জোট সরকার গঠনের দায়িত্ব দেবেন। ২১ দিনের মধ্যে মনোনীত ওই সদস্যের প্রচেষ্টা ব্যর্থ হলে ৯০ দিনের মধ্যে নতুন করে ইসরাইলে পুনঃনির্বাচন অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৯
এবি/এইচজে 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa