ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

১০ মাসে ৭৪৫ ফিলিস্তিনি শিশুকে গ্রেফতার করেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৯
১০ মাসে ৭৪৫ ফিলিস্তিনি শিশুকে গ্রেফতার করেছে ইসরায়েল ছবি: সংগৃহীত

চলতি বছরের দশ মাসে ইসরায়েলি বাহিনী প্রায় ৭শ’ ৪৫ ফিলিস্তিনি শিশুকে গ্রেফতার করেছে বলে অভিযোগ উঠেছে। গভীর রাতে তাদের বাড়ি থেকে ধরে নিয়ে যাওয়া হয়েছে বলে দাবি করেছে স্থানীয় একটি বেসরকারি সংস্থা (এনজিও)।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে বলা হয়, একটি বাৎসরিক প্রতিবেদনে প্যালেস্টিনিয়ান প্রিজনার্স সোসাইটি (পিপিএস) জানায়, ইসরায়েলি বাহিনীর হাতে গ্রেফতার এই শিশুদের সঙ্গে বিভিন্নভাবে মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে।

গ্রেফতার শিশুরা শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে, যা শিশুদের মৌলিক অধিকার। তাদের মধ্যে অনেককেই পরিবারের সঙ্গে দেখা করতে দেওয়া হয় না। এমনকি প্রয়োজনীয় চিকিৎসাসেবা থেকেও তারা বঞ্চিত।

প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে ইসরায়েলি কয়েকটি বন্দিশিবিরে প্রায় দুইশ’ শিশু কারাভোগ করছে।

ইসরায়েলি আটক ও নিপীড়ন থেকে ওই শিশুদের রক্ষা করতে জাতিসংঘসহ অন্য আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোকে এ বিষয়ে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

তবে, ফিলিস্তিনি তথ্য অনুযায়ী, নারী ও শিশুসহ ৫ হাজার ৭০০ ফিলিস্তিনি ইসরায়েলি বন্দিশিবিরে রয়েছে। তাদের মধ্যে ১ হাজার ৭০০ জনের চিকিৎসাসেবা দরকার।  

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৯
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa