bangla news

‘ব্রেকিং ব্যাড’ বাস্তবে, ২ রসায়ন প্রফেসর গ্রেফতার!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৮ ১০:০০:৪০ এএম
‘ব্রেকিং ব্যাড’-এ জেসি পিঙ্কম্যান ও ওয়াল্টার হোয়াইট। ছবি: সংগৃহীত

‘ব্রেকিং ব্যাড’-এ জেসি পিঙ্কম্যান ও ওয়াল্টার হোয়াইট। ছবি: সংগৃহীত

হালের টেলিভিশন সিরিজ ‘ব্রেকিং ব্যাড’-এর ভক্তের অভাব নেই। ওয়াল্টার হোয়াইট নামে এক রসায়ন প্রফেসরের ধীরে ধীরে মাদক সম্রাট হয়ে ওঠার কাহিনী নিয়ে তৈরি জনপ্রিয় সিরিজটি। নিজের রসায়ন জ্ঞান কাজে লাগিয়ে তিনি তৈরি করতেন সেরা নেশাদ্রব্য। আর একাজে তার হাতেখড়ি হয় বিশ্ববিদ্যালয় ল্যাবের রাসায়নিক ব্যবহার করে। মাদক বিশেষজ্ঞ হয়ে ওঠার পর তার নাম হয় ‘হাইজেনবার্গ’। এ ব্যবসায় সঙ্গী হিসেবে ছিল তার ছাত্র জেসি পিঙ্কম্যান।

এবার বাস্তবেই দেখা মিলেছে এক হাইজেনবার্গ ও পিঙ্কম্যানের। গত শুক্রবার (১৫ নভেম্বর) গ্রেফতার হয়েছেন যুক্তরাষ্ট্রের হেন্ডারসন স্টেট ইউনিভার্সিটির দুই প্রফেসর। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ব্র্যাডলি অ্যালেন রোল্যান্ড (৪০) ও টেরি বেটম্যান (৪৫) আরকানসাসে অবস্থিত বিশ্ববিদ্যালয়টির সহযোগী প্রফেসর। তাদের বিরুদ্ধে ব্রেকিং ব্যাড স্টাইলে মেথামফেটামাইন বা মেথ নামে নেশাদ্রব্য তৈরির অভিযোগ উঠেছে। 

আরকানসাস শেরিফ ডিপার্টমেন্ট জানায়, এ দুই রসায়ন প্রফেসরের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের ল্যাবে প্যারাফারনালিয়া নামের মাদক ব্যবহার করে মেথ তৈরির অভিযোগ আনা হয়েছে।

টেরি বেটম্যান ও  ব্র্যাডলি অ্যালেন রোল্যান্ড। ছবি: সংগৃহীত

গত ৮ অক্টোবর প্রথমবারের মতো বন্ধ ল্যাবে মেথ তৈরির খবর পাওয়া যায়। বাতাসে এর গন্ধ ছড়িয়ে পড়লে বিষয়টি জানাজানি হয়। পরে, পরিচ্ছন্নতাকর্মী ডেকে ল্যাব পরিষ্কারের পর ২৯ অক্টোবর ফের খুলে দেওয়া হয় সেটি। 

এরপর গত ১১ অক্টোবর দুই প্রফেসরকেই প্রশাসনিক ছুটিতে পাঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে, তাদের আদালতে হাজিরের তারিখ এখনো ঠিক হয়নি। 

জানা যায়, বিশ্ববিদ্যালয়টির জার্নালে রোল্যান্ডকে একবার ‘হেন্ডারসনের হাইজেনবার্গ’ নামে অভিহিত করা হয়েছিল। তিনি জানিয়েছিলেন, ব্রেকিং ব্যাডের ওয়াল্টার হোয়াইট চরিত্রটি তার বেশ পছন্দের। কারণ, এটি শিক্ষার্থীদের রসায়নের প্রতি আকৃষ্ট করে তুলছে। 

বাংলাদেশ সময়: ১০০১ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-18 10:00:40