bangla news

এবার হংকংয়ে চীনবিরোধী বিক্ষোভের মধ্যেই চীনপন্থিদের র‍্যালি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৬ ৮:০৪:৪৭ পিএম
হংকংয়ে চীনপন্থিদের র‍্যালি। ছবি: সংগৃহীত

হংকংয়ে চীনপন্থিদের র‍্যালি। ছবি: সংগৃহীত

হংকংয়ে চলমান চীনবিরোধী বিক্ষোভের মধ্যেই এবারে চীনপন্থি সমাবেশ করেছে শত শত মানুষ। পাঁচ মাস ধরে সেখানে চলমান চীনবিরোধী বিক্ষোভ ও ক্রমবর্ধমান সহিংসতার বিরুদ্ধে সমালোচনার উদ্দেশ্যে এ সমাবেশের আয়োজন করা হয়। একই সঙ্গে চীন সরকারের প্রতি সমর্থন জানায় সমাবেশকারীরা।

শনিবার (১৬ অক্টোবর) চীন ও হংকংয়ের পতাকা হাতে শতাধিক নারী-পুরুষ শহরের আইন পরিষদ ও পুলিশ সদর দপ্তরের সামনে জড়ো হয়। এ সময় তারা চীন সরকার ও পুলিশের পক্ষে স্লোগান দিতে থাকে। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স থেকে এসব তথ্য জানা যায়। 

চীনবিরোধী বিক্ষোভকারীদের ‘তেলাপোকার’ সঙ্গে তুলনা করে জো ল্যাম নামের বেইজিংপন্থি এক অংশগ্রহণকারী জানান, তিনিও গণতন্ত্রের সমর্থক। কিন্তু গণতন্ত্রের নামে সহিংতা চালানো জঘন্য।

সমাবেশে অংশ নেওয়া কং নামের ৪৯ বছর বয়সী এক গৃহিণী বলেন, আমরা অন্তর থেকে বিশ্বাস করি, হংকংয়ের নাগরিদের পক্ষে থাকা এবং দাঙ্গাবাজদের বিরুদ্ধে লড়ে যাওয়া পুলিশকে সমর্থন করাই সঠিক সিদ্ধান্ত।

‘বিভিন্ন সময় আমরাও আন্দোলন করেছি, কিন্তু সেসব ছিল শান্তিপূর্ণ ও সচেতনতা তৈরির জন্য। আর  এখন অবস্থা এমন দাঁড়িয়েছে যে, যদি তুমি আমার সঙ্গে একমত না হও, তবে তুমি আমার বিরুদ্ধে, ফলে আমি তোমার দিকে ককটেল ছুড়ে মাড়বো’।

১৯৯৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে মুক্ত হয়ে চীনের অধীনে চলে যায় হংকং। কিন্তু বর্তমানে বিভিন্ন ইস্যুতে বেইজিংবিরোধী মনোভাব পোষণ করতে শুরু করেছে হংকংবাসীদের একটি অংশ। 

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
এবি/এইচজে 

 

ক্লিক করুন, আরো পড়ুন :   হংকং বিক্ষোভ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-16 20:04:47