bangla news

কাতালানদের বিক্ষোভে ফরাসি পুলিশের বাধা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১২ ৪:০৭:২৪ পিএম
কাতালানদের বিক্ষোভে ফরাসি পুলিশের বাধা। ছবি: সংগৃহীত 

কাতালানদের বিক্ষোভে ফরাসি পুলিশের বাধা। ছবি: সংগৃহীত 

স্পেন-ফ্রান্স সংযুক্ত সড়কে স্বাধীনতাকামী কাতালানদের বিক্ষোভে বাধা দিয়েছে ফ্রান্সের পুলিশ।

মঙ্গলবার (১২ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ কথা জানিয়েছে। 

খবরে বলা হয়, মঙ্গলবার সকালে স্পেন-ফ্রান্স সংযুক্ত সড়ক অবরোধ করে বিক্ষোভরত কাতালানদের ছত্রভঙ্গ করে দেয় ফ্রান্সের দাঙ্গা পুলিশ। এর আগের ২৪ ঘণ্টা ধরেই বিক্ষোভকারীরা সড়কটি অবরোধ করে রেখেছিল।

কাতালোনিয়ার লা জ্যঁকেরা শহরের স্পেন-ফ্রান্স এপি-৭ মহাসড়কের ফ্রান্স সীমান্তে পুলিশ বিক্ষোভকারীদের ধাক্কা দিয়ে সরাতে চেষ্টা করে। এসময় তারা সড়কের ওপরে থাকা বিভিন্ন প্রতিবন্ধক সরিয়ে নেয়।

ফ্রান্স ও দক্ষিণ স্পেনের মধ্যে যাতায়াতের সড়কটি দু’পাশ থেকেই বন্ধ করে রেখেছিল বিক্ষোভকারীরা। সড়কে ব্যারিকেড দিয়ে তারা কনসার্ট করার জন্য মঞ্চ সাজাচ্ছিল। 

পুলিশ ওই বিক্ষোভকারীদের ব্যাপারে কী ব্যবস্থা নেবে জানতে চাইলে কাতালান সরকার প্রধান কুইম তোরা বলেন, তাদের বিরুদ্ধে অভিযোগ করার কোনো কারণ নেই। এই অভিযান সাবধানতার সঙ্গে পরিচালনা করতে আহ্বান জানাচ্ছি, যেন কেউ আঘাত না পায়। 

স্বাধীনতার দাবিতে গণভোট আয়োজনের কারণে রাষ্ট্রদ্রোহের অভিযোগে স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার নয় নেতাকে কারাদণ্ড দেওয়াকে কেন্দ্র করে গত ১৪ অক্টোবর কাতালোনিয়ায় বিক্ষোভ শুরু করেন স্বাধীনতাকামী কাতালানরা। একারণে স্পেন-ফ্রান্স সীমান্তবর্তী এপি-৭ মহাসড়কটি একাধিকবার বন্ধ হয়ে গিয়েছিল। এতে দুই দেশের মধ্যে যানচলাচল বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন: স্বাধীনতাকামীদের বিক্ষোভ-ধর্মঘটে অচল বার্সেলোনা

আরও পড়ুন: স্বাধীনতা আন্দোলন: কাতালোনিয়ার ৯ নেতার কারাদণ্ড

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
এফএম

ক্লিক করুন, আরো পড়ুন :   বার্সেলোনা স্পেন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-12 16:07:24