bangla news

সিরিয়ার ‘নিরাপদ ভূমিতে’ সাড়ে ৩ লাখ রিফিউজি পুনর্বাসিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১১ ৯:৪৩:৩১ পিএম
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান। ছবি- সংগৃহীত 

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান। ছবি- সংগৃহীত 

সম্প্রতি সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে সেনা অভিযান চালিয়ে ৮ হাজার একশ’ বর্গ কিলোমিটারের মতো ‘নিরাপদ ভূমি’ সুরক্ষিত করে তুরস্ক। দেশটির প্রতিশ্রুতি ছিল সেখানে তুরস্কে আশ্রিত ৩৬ লাখ সিরীয় শরণার্থীদের পুনর্বাসিত করা হবে। এরই মাঝে সেখানে ৩ লাখ ৬৫ হাজার শরণার্থীকে পুনর্বাসিত করা হয়েছে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান। 

রোববার (১০ নভেম্বর) রাজধানী আঙ্কারায় এক বক্তব্যে এ কথা জানান তুর্কি প্রেসিডেন্ট। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।

এরদোগান বলেন, সিরিয়ায় সশস্ত্র কুর্দিদের হটাতে তুর্কি সেনা অভিযান সফল হয়েছে। আগামীতে আন্তর্জাতিক দাতাদের বৈঠক বা কিছু মডেল প্রকল্পের মাধ্যমে ‘নিরাপদ ভূমিতে’ আরও শরণার্থী পুনর্বাসিত করা হবে।  

৯ অক্টোবর সিরিয়ার উত্তরাঞ্চলে সেনা অভিযান শুরু করে তুরস্ক। পরে মার্কিন মধ্যস্থতায় ১৮ তারিখ সেনা অভিযান এই শর্তে সেনা অভিযান বন্ধ করে যে, ওই অঞ্চল থেকে কুর্দি যোদ্ধাদের সরে যেতে হবে। পরবর্তীতে তারা সরে গেলে ৮ হাজার একশ’ বর্গ কিলোমিটারের মতো অঞ্চলকে নিরাপদ ভূমি ঘোষণা করে তুরস্ক। এ অঞ্চলে তারা তুরস্কে অবস্থানরত ৩৬ লাখ সিরীয় শরণার্থীকে পুনর্বাসিত করতে চায়। এর বাইরে সিরিয়া বা অন্য কারো ভূমি দখলের কোনো পরিকল্পনা তুরস্কের নেই বলে জানান এরদোগান।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৯  
এইচজে 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-11-11 21:43:31