ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৫৩ বিলিয়ন ব্যারেলের তেলের খনির সন্ধান পেলো ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৯
৫৩ বিলিয়ন ব্যারেলের তেলের খনির সন্ধান পেলো ইরান

দেশের দক্ষিণাঞ্চলের খুজিস্তান প্রদেশে তেলের খনির সন্ধান পেয়েছে ইরান। এতে ৫০ বিলিয়ন ব্যারেলেরও বেশি তেল মজুদ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

রোববার (১০ নভেম্বর) ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে বলা হয়, ইরানের দক্ষিণাঞ্চলের একটি প্রদেশে প্রায় ৫০ বিলিয়ন ব্যারেলেরও বেশি একটি তেলের খনির সন্ধান পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে খনির সন্ধান পাওয়া নিঃসন্দেহে ইরানের তেলের রিজার্ভকে আরও সমৃদ্ধ করে তুলবে।

এমন সময় ইরানের প্রেসিডেন্টের পক্ষ থেকে এ ঘোষণা এলো যখন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও ইউরোপের সঙ্গে পরমাণু চুক্তি নিয়ে কঠিন সময় পার করছে দেশটি।

রুহানি দেশটির ইয়াজদ শহরে দেওয়া এক ভাষণে তেলের খনির সন্ধান পাওয়ার বিষয়টি ঘোষণা করেন। তিনি বলেন, এ তেলের খনির অবস্থান তেলশিল্পের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রদেশ দক্ষিণের খুজিস্তানে। ইরানের ১৫০ বিলিয়ন ব্যারেলের তেলের রিজার্ভের সঙ্গে নতুন করে আরও ৫৩ বিলিয়ন যোগ হতে যাচ্ছে।

‘আমি হোয়াইট হাউসকে বলতে চাই, আপনারা যখন ইরানের তেল বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছেন, এমন পরিস্থিতিতে আমাদের শ্রমিক ও প্রকৌশলীরা আরও ৫৩ বিলিয়ন ব্যারেলের তেলের খনির সন্ধান পেয়েছেন। ’

ইরান অপরিশোধিত তেল রিজার্ভের ক্ষেত্রে বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে। একইসঙ্গে প্রাকৃতিক গ্যাস রিজার্ভের ক্ষেত্রেও দেশটি বিশ্বে দ্বিতীয়।

নতুন সন্ধান পাওয়া খনিটি হতে যাচ্ছে ইরানের দ্বিতীয় বৃহত্তম। প্রথমটি হলো আহভাজ শহরে। এ খনিতে রয়েছে ৬৫ বিলিয়ন ব্যারেল তেল।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৯
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।