bangla news

কারামুক্ত হচ্ছেন লুলা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৮ ৫:৪৪:৫৩ পিএম
ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা। ছবি: সংগৃহীত

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা। ছবি: সংগৃহীত

সর্বোচ্চ আদালতের সিদ্ধান্তে কারাগার থেকে মুক্তি পেতে পারেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা। সেই সঙ্গে মুক্তি পেতে যাচ্ছেন আরও কয়েকশ’ বন্দি। 

বৃহস্পতিবার (৭ নভেম্বর) ব্রাজিলের সুপ্রিম কোর্ট জানায়, যেসব বন্দি সুপ্রিম কোর্টে আপিল করার পরেও ব্যর্থ হয়েছেন, কেবল তারাই কারাভোগ করবেন, বাকিদের মুক্তি দেওয়া হবে। 

মুক্তিপ্রার্থীদের তালিকায় লুলার নামও রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। শুক্রবার (৮ নভেম্বর) তার আইনজীবীরা আদালতে আপিল করবেন বলেও জানা গেছে। 

২০০৩ ও ২০১১ সালে ব্রাজিলে দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন লুলা ডি সিলভা। দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় চলতি বছর তাকে ১২ বছরের কারদণ্ড দেন আদালত। এর আগেও ঘুষ নেওয়ার অপরাধে ৮ বছর ১০ মাসের শাস্তি ভোগ করছিলেন তিনি।

এবছরের শুরুর দিকে সমুদ্রের তীরে বিলাসবহুল অ্যাপার্টমেন্ট ঘুষ নেওয়ার অভিযোগ প্রমাণিত হয় সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে। 

এর আগে, একটি নির্মাণ কোম্পানির কাছে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগের অভিযোগে অভিযুক্ত হন লুলা। তখন থেকেই তিনি বলে আসছেন, তার বিরুদ্ধে আনা সব অভিযোগ মিথ্যা। নির্বাচনে তিনি যেন অংশ নিতে না পারেন, সেই কারণেই এটি বিরোধী দলের অপচেষ্টা বলে আদালতের কাছে কয়েক দফায় নিজের মুক্তি দাবি করেছেন ব্রাজিলের সাবেক এ প্রেসিডেন্ট।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৯
কেএসডি/ 

ক্লিক করুন, আরো পড়ুন :   ব্রাজিল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-08 17:44:53