bangla news

শিক্ষার্থীর মৃত্যুতে হংকংয়ে আরও সহিংসতার আশঙ্কা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৮ ৩:১০:৩৫ পিএম
বিক্ষোভকারী ও পুলিশের সংঘর্ষে নিহত অ্যালেক্স চো। ছবি: সংগৃহীত

বিক্ষোভকারী ও পুলিশের সংঘর্ষে নিহত অ্যালেক্স চো। ছবি: সংগৃহীত

হংকংয়ে বিক্ষোভ চলাকালে সংঘর্ষে আহত শিক্ষার্থী অ্যালেক্স চো মারা গেছেন। এতে চীনের আধা-স্বায়ত্তশাসিত অঞ্চলটিতে বিক্ষোভ আরও সহিংস হয়ে ওঠার আশঙ্কা তৈরি হয়েছে। এই মুহূর্তে সেখানে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ সঙ্কট চলছে। 

শুক্রবার (৮ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়। 

গত সোমবার (৪ নভেম্বর) বিক্ষোভের সময় পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এসময় একটি বহুতল পার্কিং ভবন থেকে পড়ে যান অ্যালেক্স চো। অচেতন অবস্থায় তাকে কুইন এলিজাবেথ হাসপাতালে নেওয়া হয়। 

শুক্রবার সকাল ৮টার দিকে তাকে মৃত ঘোষণা করে হাসপাতাল কর্তৃপক্ষ। তার মৃত্যুর পর সপ্তাহান্তে আরও তীব্র বিক্ষোভ মোকাবিলায় প্রস্তুত হচ্ছে হংকং প্রশাসন। 

নিহত চো হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির কম্পিউটার সায়েন্স বিভাগের ছাত্র ছিলেন। শুক্রবার প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের র্যালি বের করার কথা রয়েছে।   

চীন সরকারের মদদে হংকং প্রশাসনের বিতর্কিত অপরাধী প্রত্যর্পণ আইনের প্রতিবাদে চলতি বছরের জুন মাসে বিক্ষোভ শুরু হয়। গত ২৩ অক্টোবর বিলটি প্রত্যাহারের ঘোষণা দেয় হংকং আইনসভা। কিন্তু, এর আগেই বিক্ষোভটি রূপ নেয় সরকারবিরোধী আন্দোলনে। 

বিক্ষোভকারীরা এখন গণতান্ত্রিক হংকংয়ের দাবিতে আন্দোলন করছেন। বৃহস্পতিবার (৭ নভেম্বর) একটি সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষার্থীদের ‘হংকং মুক্ত করো’ ব্যানার হাতে স্লোগান দিতে দেখা গেছে। 

বিক্ষোভকারীরা ব্যাংক, দোকানপাট, মেট্রোস্টেশনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবনে ভাঙচুর চালিয়েছে। তাদের রুখতে পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছোড়ে এবং জলকামান ব্যবহার করে। এরপর থেকেই বিক্ষোভটি ধীরে ধীরে সহিংস রূপ নিয়েছে। 

এই বিক্ষোভকে ২০১২ সালে দায়িত্ব নেওয়া চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের জন্য সবচেয়ে বড় সঙ্কট হিসেবে দেখা হচ্ছে। 

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৯
এফএম

ক্লিক করুন, আরো পড়ুন :   হংকং বিক্ষোভ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-08 15:10:35