ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

২০২৪ সালের মধ্যে নতুন ১০০ বিমানবন্দর তৈরি করবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৯
২০২৪ সালের মধ্যে নতুন ১০০ বিমানবন্দর তৈরি করবে ভারত প্রতীকী ছবি

২০২৪ সালের মধ্যে একশ’ নতুন বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা করছে ভারত। এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি তাদের অর্থনীতির চাকা সচল রাখতেই এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গত সপ্তাহের এক সভায় এই প্রস্তাব উত্থাপন করা হয়। সেখানে ২০২৫ সালের মধ্যে প্রয়োজনীয় অবকাঠামোগত উন্নয়ন নিয়ে আলোচনা হয়।

এসময় ছোট শহর ও গ্রামগুলোকে সংযুক্ত করতে এক হাজার নতুন রুট চালুর প্রস্তাব দেওয়া হয়। সেই সঙ্গে প্লেন লিজের মাধ্যমে অর্থায়নের ব্যবসা শুরুর কথাও আলোচনা করা হয়।   

গত ছয় বছরের মধ্যে এবছর ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি সবচেয়ে কম, যা সামনে আরও কমতে পারে। এই অর্থনৈতিক মন্দা কাটিয়ে ২০২৫ সালের মধ্যে ভারতকে পাঁচ ট্রিলিয়ন সমমানের অর্থনীতির দেশ তৈরির লক্ষ্য অর্জনের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  

মন্দা কাটিয়ে উঠতে ইতোমধ্যে করপোরেট করের হার কমিয়েছে ভারতীয় সরকার। ভিয়েতনাম ও ইন্দোনেশিয়ার মতো ভারতেও বিনিয়োগের সুযোগ বাড়ানোর লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে।  

তবে, ভারতের বিমানবন্দর উন্নয়ন ত্বরান্বিত করার পরিকল্পনা অনেকটা চীনের মতো। চীন আগামী ২০৩৫ সালের মধ্যে সাড়ে চারশ’ বাণিজ্যিক বিমানবন্দর নির্মাণের লক্ষ্য নির্ধারণ করেছে। সংখ্যাটি ২০১৮ সালের শেষের দিকে দ্বিগুণ করা হয়েছে।  

জানা গেছে, দেশের উচ্চপর্যায়ের পরামর্শদাতাদের প্রস্তাবনায় স্থানীয়ভাবে প্রশিক্ষিত পাইলটের সংখ্যা বছরে ছয়শ’ করা ও দেশীয় প্লেনের সংখ্যা দ্বিগুণ করে ১২শ’ করার বিষয়টিও অন্তর্ভুক্ত করা হয়েছে।

আগামী পাঁচ বছরের মধ্যে বিমানবন্দর তৈরি করতে এক ট্রিলিয়ন ভারতীয় মুদ্রা বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে ভারত সরকার।

তিন বছর আগে ভারতের ৭৫টি রানওয়ে কার্যকর ছিল। এয়ারলাইনগুলো ছোট শহরগুলোতে যেতে চাইতো না। ইতোমধ্যে প্রতিষ্ঠানগুলোকে ক্ষতিপূরণের জন্য ভর্তুকি দেওয়া শুরু করেছে মোদী সরকার। এতে আরও ৩৮টি বিমানবন্দর চালু করা সম্ভব হয়েছে। এছাড়া এয়ারলাইনগুলোর সঙ্গে ৬৩টি বিমানবন্দরে ফ্লাইট চালু করার চুক্তি করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৯
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।