bangla news

ইরাকের প্রধানমন্ত্রীকে অপসারণে মতৈক্য

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-৩০ ৫:২৪:৩৩ পিএম
ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি। ছবি- সংগৃহীত

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি। ছবি- সংগৃহীত

ইরাকে সরকারবিরোধী চলমান বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদিকে অপসারণে মতৈক্যে পৌঁছেছেন তার সরকারের প্রধান দুই শরিক। 

বুধবার (৩০ অক্টোবর) সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

খবরে বলা হয়, সম্প্রতি রাজধানী বাগদাদ ও শিয়া অধ্যুষিত দক্ষিণাঞ্চলে ক্রমবর্ধমান বিক্ষোভ-সহিংসতার মুখে মাহদিকে আগাম নির্বাচনের প্রস্তাব দেন পার্লামেন্টের সর্ববৃহৎ জোটের নেতা জনপ্রিয় শিয়া আলেম মোকতাদা আল-সদর। সে প্রস্তাব প্রত্যাখ্যান করায় মোকতাদা তার প্রধান প্রতিদ্বন্দী হাদি আল-আমিরির কাছে প্রধানমন্ত্রীকে অপসারণের ব্যাপারে সহায়তা চেয়েছেন। 

আমিরি ইরান সমর্থিত সশস্ত্র শিয়া গোষ্ঠীর নেতা। আসন সংখ্যার দিক থেকে পার্লামেন্টের দ্বিতীয় বৃহৎ জোটটি তার। 

মঙ্গলবার (২৯ অক্টোবর) রাতে এক বিবৃতিতে আমিরির জোট জানায়, প্রধানমন্ত্রী মাহদিকে অপসারণে তার জোট মোকতাদা আল-সদরের সঙ্গে মতৈক্যে পৌঁছেছে। 

এতে বলা হয়, জাতীয় স্বার্থ রক্ষা ও ইরাকি জনগণের কল্যাণ ও প্রত্যাশা পূরণে আমরা একসঙ্গে কাজ করবো। 

এক বছর আগের নির্বাচনে সরকার গঠনে পর্যাপ্ত আসন না পাওয়ায় মোকতাদা ও সদর সমঝোতার মাধ্যমে একটি জোট সরকার গঠন ও প্রধানমন্ত্রী হিসেবে আদেল আব্দুল মাহদিকে সমর্থন দেন।  

কিন্তু অর্থনৈতিক দুরবস্থা ও দুর্নীতির বিরুদ্ধে বর্তমানে দেশটিতে বিক্ষোভ শুরু হয়েছে। সরকার নানাভাবে চেষ্টা করেও তা নিরসনে ব্যর্থ। অক্টোবরের ১ তারিখ থেকে শুরু হওয়া এ বিক্ষোভে এখন পর্যন্ত আড়াইশ’র বেশি মানুষের প্রাণহানি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৯
এইচজে 

ক্লিক করুন, আরো পড়ুন :   ইরাক
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-30 17:24:33