bangla news

ভারত থেকে স্বাধীনতার ঘোষণা মনিপুরীদের!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-৩০ ১:০৭:৩৮ পিএম
সংবাদ সম্মেলনে ইয়ামবিন বিরেন ও নরেংবাম সমরজিৎ। ছবি: সংগৃহীত

সংবাদ সম্মেলনে ইয়ামবিন বিরেন ও নরেংবাম সমরজিৎ। ছবি: সংগৃহীত

ভারত থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীনতার ঘোষণা দিয়েছেন মনিপুর রাজ্যের দুই বিদ্রোহী নেতা। মঙ্গলবার (২৯ অক্টোবর) স্বাধীনতার ঘোষণাসহ যুক্তরাজ্যে প্রবাসী সরকার গঠনের ঘোষণা দেন তারা।

 

রাজা লেইশেম্বা সানাজাওবার পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে বলে দাবি করেছেন এ দুই নেতা। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, লন্ডনে বসবাসরত দুই মনিপুরী নেতা ইয়ামবিন বিরেন ও নরেংবাম সমরজিৎ সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে ‘প্রবাসী মনিপুর সরকার’ গঠনের ঘোষণা দেন। এসময় বিরেন নিজেকে মনিপুর স্টেট কাউন্সিলের মুখ্যমন্ত্রী এবং সমরজিৎ নিজেকে পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রী বলে দাবি করেন। 

তবে, এ বিষয়ে এখন পর্যন্ত যুক্তরাজ্যে ভারতীয় হাইকমিশন থেকে কোনো মন্তব্য করা হয়নি। আর মনিপুরী রাজাও মুখ খোলেননি।

গত আগস্টে যুক্তরাজ্য বিরেন ও সমরজিতের রাজনৈতিক আশ্রয়ের আবেদন অনুমোদন করেছে বলে জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে রাজনৈতিক আশ্রয়ের নথিপত্র দেখিয়ে তারা বলেন, যুক্তরাজ্যে আশ্রয় নিশ্চিত হওয়ায় ‘ডি জুরি গভর্নমেন্ট’ মনিপুর থেকে লন্ডনে নিয়ে আসা হয়েছে।

‘আমাদের বিশ্বাস, আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে স্বাধীন মনিপুর সরকার ঘোষণা ও পরিচিতি লাভের এখনই সঠিক সময়। মনিপুরের ৩০ লাখ মানুষ গুরুত্বপূর্ণ আদিবাসী বলে স্বীকৃতি চায়। ভারত সরকারের সঙ্গে আমাদের মিলে যাওয়ার প্রচেষ্টা ঘৃণা ও সহিংসতায় রূপ নিয়েছে।’

বিরেন ও সমরজিতের দাবি, ভারতের সুপ্রিম কোর্টে দেড় হাজারেরও বেশি বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের মামলা বিচারাধীন।

এই দুই নেতা জানান, তারা রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে একটি আবেদন করবেন। আর মন্ত্রিসভা থেকে অনুমতিপ্রাপ্তির পর তারা জাতিসংঘে যাবেন স্বীকৃতির জন্য।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৯
একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-30 13:07:38