bangla news

যুক্তরাজ্যে আগাম নির্বাচনে পার্লামেন্টের সমর্থন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-৩০ ৪:৪৭:৫০ এএম
যুক্তরাজ্যের পার্লামেন্ট। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের পার্লামেন্ট। ছবি: সংগৃহীত

ঢাকা: অবশেষে আগাম নির্বাচনের পক্ষেই ভোট দিয়েছে যুক্তরাজ্যের পার্লামেন্ট। অর্থাৎ ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের উত্থাপন করা বিল অনুযায়ী আগামী ১২ ডিসেম্বর দেশটির সাধারণ নির্বাচনের পক্ষেই ভোট দিয়েছেন এমপিরা। 

বেক্সিট ইস্যুতে দীর্ঘ টানাপোড়েনের পর মঙ্গলবার (২৯ অক্টোবর) পার্লামেন্ট সদস্যরা আগাম নির্বাচনের পক্ষে ঐক্যমতে পৌঁছেছেন বলে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

খবরে বলা হয়, ব্রিটিশ সরকারের প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ৪৩৮টি আর বিপক্ষে ভোট দিয়েছেন ২০জন। ১৯২৩ সালের পর এবারই প্রথমবারের মতো ডিসেম্বর মাসে যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে।

তবে বিলটি এখনো লর্ড সভার অনুমোদন পাওয়া বাকি আছে। সেখানে অনুমোদন পেলেই ১২ ডিসেম্বর আগাম নির্বাচনে আর কোনো বাধা থাকবে না।

এ সপ্তাহের শেষের দিকেই বিলটি আইনে পরিণত হতে পারে। আর তা হলে নির্বাচনী প্রচারণার জন্য বাকি থাকবে মাত্র পাঁচ সপ্তাহ। এর আগে ২০১৭ সালে দেশটিতে সর্বশেষ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ব্রেক্সিট এবং দেশের ভবিষ্যৎ বিষয়ে মতামত দেওয়ার অধিকার জনগণের আছে। জনসন আশা করছেন, এই নির্বাচন বেক্সিট চুক্তি এবং বর্তমান পার্লামেন্টের অচলাবস্থা নিরসনে তাকে নতুন করে ম্যান্ডেট এনে দেবে।

লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেছেন, দেশ সংস্কার এবং জনগণের স্বার্থ রক্ষা করার জন্য এই নির্বাচন বর্তমান প্রজন্মের কাছে একটি সুযোগ। তিনি জানান, তার দল এখন দেশের সত্যিকারের পরিবর্তনের জন্য সবচেয়ে উচ্চাকাঙ্ক্ষী আর জোরালো প্রচারণা শুরু করবে, যা এই দেশ এর আগে কখনো দেখেনি।

এর আগে গত ২৮ অক্টোবর ব্রেক্সিটের সময়সীমা তিন মাস বাড়িয়ে যুক্তরাজ্যকে ৩১ জানুয়ারি পর্যন্ত সময় দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বাংলাদেশ সময়: ০৪৪৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৯
এসকে/এসএ

ক্লিক করুন, আরো পড়ুন :   যুক্তরাজ্য ব্রেক্সিট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-30 04:47:50