bangla news

বিক্ষোভের মুখে পদত্যাগ করছেন লেবাননের প্রধানমন্ত্রী হারিরি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৯ ৯:৫২:৩৮ পিএম
সাদ হারিরি। ছবি- বাংলানিউজ

সাদ হারিরি। ছবি- বাংলানিউজ

দুই সপ্তাহব্যাপী চলমান গণবিক্ষোভ ও অচলাবস্থার অবসান ঘটাতে শেষমেশ পদত্যাগের ঘোষণা দিয়েছেন মধ্যপ্রাচ্যের দেশ লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। 

মঙ্গলবার (২৯ অক্টোবর) জাতির উদ্দেশ্যে টেলিভিশনে দেওয়া এক ভাষণে এ সিদ্ধান্তের কথা জানান লেবানিজ প্রধানমন্ত্রী। 

খুব শিগগিরই নিজের পদত্যাগপত্র ও সরকারের ব্যাপারে সিদ্ধান্তের দায়িত্ব প্রেসিডেন্ট মাইকেল আউনের হাতে তুলে দেওয়া হবে উল্লেখ করে সাদ হারিরি বলেন, গত ১৩ দিন ধরে লেবাননের মানুষ চলমান অস্থিরতা নিরসনে একটি রাজনৈতিক সিদ্ধান্তের অপেক্ষায় ছিল। এ সময়ের মধ্যে জনতার চাওয়া পূরণে কী করা যায় আমি তা খুঁজে বের করার চেষ্টা করেছি। 

‘দেশের বর্তমান সংকট কাটাতে বড়সড় একটি ঝাকুনির প্রয়োজন।’ আর এ উদ্দেশ্যেই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান হারিরি। 

দুই সপ্তাহ আগে অনলাইনে হোয়াটসঅ্যাপ কলে কর আরোপের সরকারি পরিকল্পনার প্রতিবাদে লেবাননে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। পরে সরকার ওই পরিকল্পনা থেকে সরে গেলেও রাজনৈতিক দুর্নীতি ও অর্থনৈতিক দুরবস্থার প্রতিবাদে বিক্ষোভ আরও বড় আকার নেয়। বিশ্বে সর্বাধিক ঋণগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম লেবানন। 

এদিকে হারিরির জোট সরকারের অন্যতম প্রধান শরিক হিজবুল্লাহ প্রধানমন্ত্রীর পদত্যাগের এ সিদ্ধান্তের সমালোচনা করছে। তাদের মতে বিদেশি শক্তি গৃহযুদ্ধ লাগানোর চেষ্টায় এ বিক্ষোভে মদত দিচ্ছে। 

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯ 
এইচজে  

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-29 21:52:38