ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

ভারতের স্বাধীনতার পর কাশ্মীরে প্রথম বিডিসি নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৯
ভারতের স্বাধীনতার পর কাশ্মীরে প্রথম বিডিসি নির্বাচন

ভারতের স্বাধীনতার পর জম্মু, কাশ্মীর ও তৎসংলগ্ন অঞ্চলে অনুষ্ঠিত হয়েছে তহসিল পর্যায়ের স্থানীয় সরকার নির্বাচন (ব্লক ডেভেলপমেন্ট কাউন্সিল-বিডিসি)। ৩১০টি ব্লকের মধ্যে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি সমর্থিত প্রার্থী বিজয়ী হয়েছেন ৮১টি ব্লকে। তবে স্বতন্ত্রভাবে বিজয়ী হয়েছেন ২১৭ জন।

নির্বাচনে বিজয়ী প্রার্থীদের অভিনন্দন জানিয়ে শুক্রবার (২৫ অক্টোবর) একটি টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিজেপির এ নেতা তার টুইটার বার্তায় লিখেন, ‘জম্মু, কাশ্মীর, লেহ ও লাদাখজুড়ে বিডিসি নির্বাচনে যারা বিজয়ী হয়েছেন, আমি তাদের অভিনন্দন জানাচ্ছি।

এটি (নির্বাচন) এ অঞ্চলজুড়ে নবীন ও তরুণ নেতৃত্বের সূচনা করছে যা সময়ের ব্যবধানে জাতীয় উন্নতির পথে স্মরণীয় ভূমিকা রাখবে। ’

এর আগে অপর এক টুইট বার্তায় মোদী শান্তিপূর্ণ ও সহিংসতামুক্ত নির্বাচন হয়েছে উল্লেখ করে জানান, এতে তিনি আনন্দিত। মোদী লিখেন, ‘এর মাধ্যমে জনগণের গণতন্ত্রের প্রতি অটল বিশ্বাস এবং তৃণমূলের শাসনব্যবস্থার গুরুত্বের প্রতি ঐকমত্যের প্রকাশ হয়েছে। ’

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) জম্মু ও কাশ্মীরের ইতিহাসে প্রথমবারের মত অনুষ্ঠিত এ নির্বাচনে ৩১০ ব্লকে এক হাজার ৬৫ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করেছেন।

প্রধান বিরোধী দল কংগ্রেস, কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহর ন্যাশনাল কনফারেন্স (এনসি), সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) এবং কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া মার্ক্সসিস্ট (সিপিআইএম) কাশ্মীরের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ও রাজনৈতিক নেতাদের আটক রাখার প্রতিবাদে নির্বাচন বয়কট করে।

গত ৫ আগস্ট সংবিধান থেকে কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ৩৭০ ধারা বাতিল করে সেটিকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার পর আন্দোলন ঠেকাতে প্রায় ৪০০ রাজনৈতিক নেতাকে আটক করে বিজেপি সরকার।

গত মাসে বিডিসি নির্বাচনের ঘোষণার পর জম্মুর রাজনৈতিক বন্দীদের মুক্তি দেওয়া হলেও ফারুক আবদুল্লাহ, তার ছেলে ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতি এখনো আটক রয়েছেন।

বাংলাদেশ সময়: ২২১১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৯
এবি/এইচএ/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa