bangla news

কাশ্মীরের আল-কায়দা প্রধান হামিদ লেলহারি গুলিতে নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৩ ২:১৪:২৬ পিএম
নিহত হামিদ লেলহারি। ছবি: সংগৃহীত

নিহত হামিদ লেলহারি। ছবি: সংগৃহীত

আল-কায়েদার কাশ্মীর শাখার প্রধান হামিদ লেলহারি এবং তার দুই সহযোগী ভারতের পুলওয়ামার অবন্তিপোরায় নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন।

মঙ্গলবার (২২ অক্টোবর) এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

খবরে বলা হয়, পুলওয়ামার অবন্তিপোরার রাজপোরা গ্রামে আত্মগোপন করেছিলেন লেলহারি। গোপন সূত্রে তাদের অবস্থানের খবর পেয়ে তল্লাশি অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। এজন্য মঙ্গলবার বিকেলে পুরো গ্রাম ঘিরে ফেলা হয়েছিল।

অভিযানের সময় নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে লেলহারি ও তার সঙ্গীরা। জবাবে নিরাপত্তা বাহিনীর সদস্যরা পাল্টা গুলি চালালে গুলিবিদ্ধ হয়ে মারা যান লেলহারি ও তার দুই সঙ্গী।

জম্মু-কাশ্মীরের পুলিশ জানায়, জঙ্গিরা যেখানে আত্মগোপন করেছিল সেখান থেকে প্রচুর অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

হামিদ লেলহারি কাশ্মীরের পুলওয়ামার স্থানীয় বাসিন্দা ছিলেন।

চলতি বছরের জুনে এক ভিডিও বার্তায় ভারতে হামলা চালানোর আহ্বান জানিয়েছিলেন লেলহারি। এরপর থেকেই নিরাপত্তা বাহিনীর সদস্যরা তার খোঁজ করছিল।

জাকির মুসার মৃত্যুর পাঁচ মাসের মধ্যে তারই উত্তরসূরি লেলহারির নিহত হওয়ার ঘটনা বড় ধরনের সাফল্য বলে মনে করছে নিরাপত্তা বাহিনী।

২০১৯ সালের ২৩ মে জাকির মুসার মৃত্যুর পর হামিদ লেলহারিকে আল-কায়দা সংশ্লিষ্ট আনসার ঘাজওয়াত-উল-হিন্দের (এজিএইচ) নতুন কমান্ডার ঘোষণা করা হয়েছিল।

এর আগে চলতি বছরের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের ঘোষণা দেওয়া হয়। এ অনুচ্ছেদে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছিল কাশ্মীরকে।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
এফএম/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন :   কাশ্মীর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-10-23 14:14:26