bangla news

কাশ্মীর ইস্যুতে আমি মন থেকে কথা বলেছি: মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৩ ১:১১:১৪ পিএম
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। ছবি: সংগৃহীত

কাশ্মীর ইস্যুতে ভারতের কড়া সমালোচনা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। একইসঙ্গে জম্মু-কাশ্মীরের অভ্যন্তরীণ বিষয়ে জাতিসংঘের দেওয়া বিধি-নিষেধ ভারত, পাকিস্তান ও চীনসহ সবদেশকেই সুষ্ঠুভাবে মেনে চলার আহ্বান জানান আধুনিক মালয়েশিয়ার অন্যতম এ রূপকার।

মাহাথির বলেন, আমরা মন থেকেই কাশ্মীরের পক্ষ নিয়ে কথা বলছি।

মঙ্গলবার (২২ অক্টোবর) কুয়ালালামপুরে পার্লামেন্ট ভবনে সাংবাদিকদের সামনে মাহাথির এ মন্তব্য করেন।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানায়,  মাহাথির বলেছেন, গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে কারফিউ জারি মোদী সরকারের অসহিষ্ণুতার বিষয়টি প্রমাণ করে।

এ মন্তব্যের পরপরই ভারতের কয়েকটি গণমাধ্যম মাহাথিরের বক্তব্য বেশ গুরুত্ব দিয়ে তুলে ধরে।

খবরে বলা হয়, সম্প্রতি মালয়েশিয়ান পাম তেল, সাবান ও নানা পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দিল্লি। তাই কাশ্মীর বিতর্কে নতুন করে কথা বলছে কুয়ালালামপুর।

সাংবাদিকরা ভারতের এ অভিযোগের বিষয়ে প্রশ্ন করলে মাহাথির তা সরাসরি নাকচ করে দেন।

তিনি জানান, ভারতের সঙ্গে তার দেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ। বহুবছর থেকেই দিল্লির সঙ্গে পণ্যবিনিময় করে আসছে মালয়েশিয়া। ভারতের একটি প্রতিষ্ঠান মালয়েশিয়ান পাম তেল আমদানি করবে না। এ বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনা করে সমাধানে আসা হবে।

কাশ্মীর বিতর্কে এর আগেও ভারতের বিপক্ষে দাঁড়িয়েছেন মাহাথির। গত ২৮ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে কাশ্মীরের মর্যাদা ফিরিয়ে দেওয়ার আওয়াজ তুলেছিলেন তিনি। সেসময় ভারত ও পাকিস্তানকে একসঙ্গে বসে আলোচনার মধ্যদিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের বিশেষ মর্যাদা অক্ষুন্ন রাখার দাবিও জানিয়েছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
কেএসডি/এইচএডি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-23 13:11:14