bangla news

অভিজিতের পছন্দের ‘মাছের কালিয়া’ রান্না করছেন মা নির্মলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২২ ১১:৪৭:৫৭ এএম
অভিজিৎ ও তার মা। ছবি: সংগৃহীত

অভিজিৎ ও তার মা। ছবি: সংগৃহীত

ঢাকা: নোবেল পেয়ে বিশ্বব্যাপী আলোচিত ভারতীয় অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের এবার বাড়ি ফেরার পালা। ছেলের জন্যই অপেক্ষা করে আছেন মা নির্মলা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার (২২ অক্টোবর) কলকাতায় নিজের বাড়িতে যাবেন অভিজিৎ।

এ ব্যাপারে জিজ্ঞেস করা হলে এক সাক্ষাৎকারে নির্মলা বন্দ্যোপাধ্যায় বলেন, অভিজিৎ খুব ভোজনরসিক। কলকাতার মাছ তার একটু বেশিই পছন্দ। 

তাই অভিজিৎ বাড়ি আসবেন বলে ‘মাছের কালিয়া’ রান্না করছেন মা নির্মলা। সঙ্গে থাকবে মাটন কাবাব, রসগোল্লার পায়েসসহ নানা ধরনের সুস্বাদু খাবার।

নির্মলা বলেন, এটা বিশেষ কিছু নয়। সে ঘরের খাবার পছন্দ করে বলেই এসব আয়োজন।

দুই ছেলেই নিয়মিত বাড়ি আসেন বলে জানান নির্মলা। তখন তিনি তাদের পছন্দমতো খাবার তৈরির চেষ্টা করেন। অনেক পদের খাবার রান্না করতে হবে তা না, যা তাদের পছন্দ শুধু তাই রান্না হবে।  

ছেলের নোবেল বিজয় প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে মা বলেন, নোবেলের মতো মূল্যবান একটি পুরস্কার তার ভালো কাজের স্বীকৃতি। আমরা এটা নিয়ে খুব খুশি। কিন্তু তারমানে এই না যে এটা নিয়ে অতি উৎসাহী হতে হবে। 

বিজেপির অনেক নেতার নেতিবাচক সমালোচনা বেশ ঠাণ্ডা মাথায় সামলাচ্ছেন অভিজিৎ। এ ব্যাপারে তার মা বলেন, অভিজিৎ বেশ বিচারবুদ্ধিসম্পন্ন ও ঠাণ্ডা মাথার মানুষ। লন্ডন স্কুল অব ইকোনমিক্সের প্রাক্তন ছাত্র ও প্রেসিডেন্সি কলেজের অর্থনীতির অধ্যাপক বাবা দীপক বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকেই এই স্বভাব পেয়েছে সে।

তিনি বলেন, অভিজিতের বাবাও বেশ সুবিবেচক ও ঠাণ্ডা মাথার মানুষ ছিলেন। আমরা তাকে বিভিন্নভাবে অনুসরণ করার চেষ্টা করি। তিনি অসাধারণ মানুষ ছিলেন। 

অভিজিতের এই গুণ আছে, যা তাকে সমালোচনা ও খ্যাতি সামলানোর সামর্থ্য দিয়েছে। 

২০১৯ সালে অর্থনীতিতে নোবেল পেয়েছেন অভিজিৎ। একই সঙ্গে যৌথভাবে এ পুরস্কার পেয়েছেন তার স্ত্রী ও সহকর্মী এস্থার দুফলো এবং মাইকেল ক্রেমার। 

নোবেলজয়ী অভিজিৎ দিল্লিতে ফিরেছেন গত ১৯ অক্টোবর। নোবেল পাওয়ার পর এই তার প্রথম দেশে ফেরা। 

এরপর থেকেই বেশ ব্যস্ত সময় কাটছে প্রেসিডেন্সি কলেজ ও জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তন ছাত্রের। অনেক সাক্ষাৎকার, অনুষ্ঠান, আলোচনা সভা নিয়ে ব্যস্ত সময় পার করছেন তিনি।

তবে দিল্লি যাওয়ার পর এখনো দেখা হয়নি মায়ের সঙ্গে। অভিজিতের শিডিউল সম্পর্কে জানেন না মা। কারণ ব্যস্ত তার ছেলে।

ছেলের সঙ্গে দেখা করতে অপেক্ষার প্রহর গুণছেন মা নির্মলা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
এফএম/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-22 11:47:57