bangla news

সিরিয়া সীমান্ত ছাড়লো কুর্দি সেনারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২১ ৩:৪১:৪৬ পিএম
রাস আল-আইন শহর ছাড়ছেন কুর্দি সেনারা, ছবি: সংগৃহীত

রাস আল-আইন শহর ছাড়ছেন কুর্দি সেনারা, ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ার উত্তরাঞ্চলের সীমান্তবর্তী রাস আল-আইন শহর থেকে দেশটির ডেমোক্র্যাটিক ফোর্সেসের (এসডিএফ) কুর্দি সেনাদের সরিয়ে নেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্র প্রস্তাবিত তুরস্কের যুদ্ধবিরতির চুক্তি অনুযায়ী কাজটি করা হয়েছে।

রোববার (২০ অক্টোবর) এসডিএফ’র মুখপাত্র কিনো গ্যাব্রিয়েল আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বিবৃতিতে বলেন, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের সীমান্ত এলাকা থেকে সরে গেছে কুর্দি যোদ্ধাদের সব দল। এ মুহূর্তে সীমান্ত এলাকায় আর কোনো কুর্দি যোদ্ধা নেই বলে দাবি করেন তিনি।

এদিকে, রোববার সিরিয়ার উত্তর সীমান্তে থাকা মার্কিন সেনাদের সবচেয়ে বড় দলটি সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। কয়েকশ’ ট্রাকে করে পাঁচ শতাধিক মার্কিন সেনা কর্মকর্তাকে সরিয়ে নেওয়া হয়।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) তুরস্ক সফর শেষে সংবাদমাধ্যমে বিবৃতিতে  যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, সিরিয়ায় যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান। এ হিসেবে ওই অঞ্চল থেকে কুর্দি বিদ্রোহীদের সরিয়ে নিরাপদ স্থান তৈরি করতে তুরস্ককে সাহায্য করবে যুক্তরাষ্ট্র।

চুক্তি অনুযায়ী শুক্রবার (১৮ অক্টোবর) থেকে পাঁচ দিন অর্থাৎ ১২০ ঘণ্টার জন্য সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্তে সবধরনের সামরিক অভিযান বন্ধ রাখবে তুরস্ক।

মঙ্গলবার (২২ অক্টোবর) রাতের মধ্যে ওই অঞ্চল থেকে কুর্দি যোদ্ধারা সরে না গেলে আবারও অভিযান শুরু করবে তুরস্ক।

এদিকে, শনিবার (১৯ অক্টোবর) মানবাধিকার কর্মীদের রাস আল-আইন শহরে প্রবেশের অনুমতি দেওয়া হয়। সেখান থেকে তারা কয়েক ডজন আহতসহ কয়েকজন নিহত ব্যক্তিকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। এর আগে অনেক চেষ্টার পরও তাদের ওই এলাকায় প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।

যুদ্ধবিরতি সত্ত্বেও তুর্কি সেনাবাহিনী রাস আল-আইনের পার্শ্ববর্তী গ্রামগুলোতে বিমান হামলা চালিয়েছে বলে অভিযোগ করে এসডিএফ। শনিবার বিবৃতিতে তারা জানায়, চুক্তি লঙ্ঘন করে বিমান হামলা চালিয়েছে তুরস্ক। এতে তাদের ১৬ সদস্য নিহত ও তিন জন আহত হন।

তবে তুর্কি প্রতিরক্ষামন্ত্রীর দাবি, প্রায় ২০ বার যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করেছে এসডিএফ। বিবৃতিতে তিনি বলেন, তুর্কি সেনাদের ওপর অস্ত্র হামলা চালিয়েছে এসডিএফ। এতে এক তুর্কি সেনা নিহতসহ আরেকজন আহত হয়েছেন।

তিনি আরও বলেন, আত্মরক্ষার্থে তাদের ওপর হামলা চালাতে বাধ্য হয়েছি আমরা।

এ ঘটনায় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মাইক এস্পার বলেন, কয়েকটি অনিয়ম হলেও যুদ্ধবিরতি চুক্তি বাস্তবায়িত হয়েছে কুর্দি যোদ্ধা সরিয়ে নেওয়ার মাধ্যমে।

তুরস্ক চায়, কুর্দি সেনাদের সরিয়ে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল সীমান্তবর্তী এলাকায় তুরস্কে আশ্রিত সিরীয় শরণার্থীদের পুনর্বাসন করতে।

আরও পড়ুন>> সরে যাওয়ার সময় নিজেদের ঘাঁটিতে বোমা মারলো যুক্তরাষ্ট্র

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৯
এফএম/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   যুক্তরাষ্ট্র
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-21 15:41:46