bangla news

সরে যাওয়ার সময় নিজেদের ঘাঁটিতে বোমা মারলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২১ ১:৫৫:২১ পিএম
সিরিয়ায় মার্কিন বাহিনী (ফাইল ফটো)

সিরিয়ায় মার্কিন বাহিনী (ফাইল ফটো)

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে সরে যাওয়ার আগে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী নিজেদের বিমানঘাঁটি বোমা মেরে ধ্বংস করে দিয়েছে। ‘অন্য কেউ’ যেন এই ঘাঁটি ব্যবহার করতে না পারে সেজন্য তারা এমনটি করেছে বলে ধারণা করা হচ্ছে।

সিরিয়ার উত্তরাঞ্চলের আল হাসাকাহ প্রদেশ থেকে সেনা প্রত্যাহারের সময় তাল তামার শহরের কাছে তাল বায়দারের ওই ঘাঁটিতে বোমা মারে মার্কিন বাহিনী। এতে ওই ঘাঁটিতে যুদ্ধবিমান ওঠানামার ‍সুযোগসহ সব সুবিধা শেষ হয়ে গেছে।

রোববার (২০ অক্টোবর) সিরিয়ার এক সংবাদমাধ্যমে খবরটি দিয়ে বলা হয়েছে, ওই ঘাঁটি ধ্বংস করার পর যুক্তরাষ্ট্র এখন আস-সাভেইয়েহ বাঁধের কাছে থাকা তাদের আরেকটি ঘাঁটি ‘ছেড়ে আসা’র পরিকল্পনা করছে। সেটির ভাগ্যেও এমন কিছু ঘটতে পারে বলে মনে করা হচ্ছে।

গত ৭ অক্টোবর সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে নিজেদের সেনাবাহিনী প্রত্যাহারের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। তার ঠিক দু’দিন পরই ৯ অক্টোবর সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে সেনা অভিযান চালায় তুরস্ক। 

তার এক সপ্তাহ পর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার জানান, তুরস্ক ও কুর্দিদের ঝামেলা থেকে নিজেদের মুক্ত রাখতে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে আরও এক হাজার সেনা সরিয়ে নেবে পেন্টাগন।  

তুরস্কের অভিযানের পরিপ্রেক্ষিতে সিরিয়ার সঙ্গে চুক্তি করে তাদের সীমান্তে ডাকে কুর্দি যোদ্ধারা। কেউ কেউ বলছেন, মার্কিনবিরোধী সিরিয়ার বাহিনী যেন তাদের ঘাঁটি ব্যবহার করতে না পারে, সেজন্য এমনটি ঘটিয়ে থাকতে পারে ওয়াশিংটন।

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৯
এফএম/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-21 13:55:21