bangla news

ভাড়া বাড়ানোর ইস্যুতে চিলিতে তীব্র সংঘর্ষ, নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২০ ৩:১৫:৩৫ পিএম
চিলিতে বিক্ষোভ অব্যাহত। ছবি: সংগৃহীত

চিলিতে বিক্ষোভ অব্যাহত। ছবি: সংগৃহীত

মেট্রোরেলের ভাড়া বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভের মুখে সেই সিদ্ধান্ত স্থগিত করেছেন চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা। তবে, এ ঘোষণার পরেও বিক্ষোভ থামেনি।

শনিবার (১৯ অক্টোবর) বিক্ষোভের দ্বিতীয় দিনে রাজধানী সান্তিয়াগোর এক সুপার মার্কেটে আগুন ধরিয়ে দিলে পুড়ে মারা যান অন্তত তিন জন। 

মেয়র কারলা রুবিলার বরাতে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। 

এদিকে বিক্ষোভ রুখতে শুক্রবার (১৮ অক্টোবর) রাতে আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে দেশটিতে ৭২ ঘণ্টার জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট সেবাস্তিয়ান।

এর পরপরই সান্তিয়াগোর বিভিন্ন অঞ্চলের সড়কে হাজার হাজার সেনা মোতায়েন করা হয়। ১৯৯০ সালের পর চিলিতে এ ধরনের বিক্ষোভ ও সহিংসতার ঘটনা এটাই প্রথম।    

মেট্রোরেলের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত করার পরও অর্থনৈতিক বৈষম্য ও জীবনযাত্রার চড়া মূল্যের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। শনিবার বিক্ষোভের দ্বিতীয় দিনে বিক্ষোভকারীরা রাস্তায় ব্যারিকেড ও বাসে আগুন ধরিয়ে দেয়। বিক্ষোভকারীদের ওপর পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। 

বিক্ষোভকারী-পুলিশ সংঘর্ষে ১৫৬ পুলিশ ও ১১ বেসামরিক নাগরিক আহত হন। এতে শহরে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। এ ঘটনায় তিনশ’ বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। 

১৩৬টি মেট্রো স্টেশনের মধ্যে ৪১টিতে ভাঙচুর করেছে বিক্ষোভকারীরা। একারণে মেট্রোরেলসেবা সোমবার (২১ অক্টোবর) পর্যন্ত বন্ধ থাকবে। 

সান্তিয়াগো ছাড়া চিলির অন্য শহরগুলোতেও বিক্ষোভ ছড়িয়ে পড়ছে। 

এদিকে, শুক্রবার সন্ধ্যায় চলমান গণবিক্ষোভ ও সহিংসতার মধ্যেও এক রেস্তোরাঁয় নিজের নাতির জন্মদিন অনুষ্ঠান পালন করায় সামাজিক যোগাযোগমাধ্যমে প্রেসিডেন্ট সেবাস্তিয়ানকে নিয়ে চলছে ব্যাপক সমালোচনা। বিশ্লেষকেরা বলছেন, এ ঘটনায় প্রমাণ হয়, জনগণের দিকে মনোযোগ দিচ্ছেন না সেবাস্তিয়ান।   

বাংলাদেশ সময়: ১২৫১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৯
এফএম/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-20 15:15:35