bangla news

মালিতে সেনা অভিযানে ৫০ জঙ্গি নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২০ ১:৪১:০১ পিএম
মালি সেনাবাহিনী। ছবি: সংগৃহীত

মালি সেনাবাহিনী। ছবি: সংগৃহীত

ঢাকা: পাল্টা অভিযান চালিয়ে দেশটিতে সহিংসতা চালানো জঙ্গিগোষ্ঠীর ৫০ সদস্যকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে মালি সেনাবাহিনী। একই সঙ্গে গত মাসে জঙ্গিদের হাতে বন্দি হওয়া ৬০ মালি সেনার মধ্যে ৩৬ জনকে এই অভিযানে মুক্ত করতে পেরেছে বলেও দাবি করেন তারা।

শনিবার (১৯ অক্টোবর) দেশটির সেনাবাহিনীর বরাতে এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, গত ৩০ সেপ্টেম্বর দেশটির সেনাবাহিনীর দু’টি ঘাঁটিতে হামলা চালায় জঙ্গিরা। হামলায় অন্তত ৩৮ জন মালি সেনা নিহত হয়েছেন। ওই জঙ্গিদের সঙ্গে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আল কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) সম্পৃক্ততা রয়েছে বলে ধারণা মালি সেনাবাহিনীর।

শনিবার দেওয়া এক বিবৃতিতে মালি সেনাবাহিনী জানায়, ওই জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে চালানো অভিযানে ৫০ জঙ্গি নিহত এবং আরও অন্তত ৩০ জঙ্গি আহত হয়েছে। এছাড়া তাদের অস্ত্রও ধ্বংস করা হয়েছে।

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে প্রায়ই এ ধরনের জঙ্গি হামলা হয়। ২০১২ সালে দেশটির উত্তরাঞ্চলে বসবাসরত তুয়ারেগ বিদ্রোহীদের ওপর হামলা চালিয়ে ওই এলাকার নিয়ন্ত্রণ নেয় জঙ্গিরা। মূলত এরপর থেকেই গোটা দেশটিতে সহিংসতা ছড়িয়ে পড়ে।

শনিবার মালির সরকার সমর্থিত তুয়ারেগ মিলিশিয়া বাহিনী (জিএটিআইএ) জানায়, শুক্রবার (১৮ অক্টোবর) রাতে মালির উত্তরাঞ্চলীয় শহর কিদালে জঙ্গিদের সঙ্গে এক সংঘর্ষে তাদের ছয় সেনা নিহত হয়েছেন। 

মালি, মৌরিতানিয়া, শাদ, নিগার, বুরকিনা ফাসো- এ পাঁচটি দেশ মিলে সন্ত্রাসবাদ ও জঙ্গিহামলা প্রতিরোধে জি-৫ গঠন করলেও দেশগুলোতে সন্ত্রাসী হামলা ও সহিংসতা বেড়েই চলেছে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৯
এফএম/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-20 13:41:01