bangla news

ফ্রান্সে টুইন টাওয়ারের মতো হামলার ছক নস্যাৎ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৯ ৩:২৮:৫৭ পিএম
ফ্রান্সে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ছবি: সংগৃহীত

ফ্রান্সে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ারে হামলার ছাঁচে সাজানো পরিকল্পনা নস্যাৎ করে দেওয়ার দাবি করেছে ফ্রান্স। এই ঘটনায় ইতোমধ্যে একজনকে আটক করেছে দেশটির পুলিশ। 

শনিবার (১৯ অক্টোবর) ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্তোফ কাস্তানারের বরাতে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। 

কাস্তানার জানান, উড়োজাহাজ ছিনতাইচেষ্টার সময় অপরাধী সন্দেহে একজনকে আটক করে পুলিশ। পরে, তাকে জিজ্ঞাসাবাদ করা হলে বের হয়ে আসে হামলার পরিকল্পনা। প্যারিসের একটি বহুতল বাণিজ্যিক ভবনে উড়োজাহাজ দিয়ে হামলার নকশা করেছিলেন তিনি। তবে, আটক ব্যক্তির পরিচয় প্রকাশ করেনি পুলিশ। 

২০১৩ সালের পর এনিয়ে ৬০টি হামলার পরিকল্পনা নস্যাৎ করার দাবি জানান ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী কাস্তানার। তিনি বলেন, প্রতি সপ্তাহেই ফরাসি পুলিশের তৎপরতায় দু’একজন সন্দেহভাজন আটক হচ্ছে। আমরা দেশজুড়ে কড়া নিরাপত্তা জারি রেখেছি। 

নিরাপত্তা জোরদারের পরেও সম্প্রতি বেশকিছু হামলার শিকার হয়েছে রাজধানী প্যারিসসহ ফ্রান্সের বড় কয়েকটি শহর। 

গত ৩ অক্টোবর দেশটির তথ্য-প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠানে উচ্চপদস্থ এক কর্মকর্তার গুলিতে তিনজন নিহত হন। নিজেকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অনুসারী হিসেবে পরিচয় দেওয়া ওই ব্যক্তি পুলিশের গুলিতে নিহত হন। 

এর আগে, ২০১৫ সালের নভেম্বরে আইএসের হামলায় প্যারিসে ১৩০ জন প্রাণ হারিয়েছিলেন।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে (টুইন টাওয়ার) আল কায়েদার সন্ত্রাসী হামলায় ৭৮টি দেশের মোট ২ হাজার ৯৯৬ জন নিহত হন। শুধু ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চালানো দু’টি উড়োজাহাজ হামলায় প্রাণ হারান ২ হাজার ৭৬৩ জন। এছাড়া যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর পেন্টাগনে হামলায় নিহত হন উড়োজাহাজের ৬৪ আরোহীসহ ১৮৯ জন। তা বাদেও ৪৪ আরোহীসহ পশ্চিম পেনসিলভানিয়ার একটি ফাঁকা জায়গায় বিধ্বস্ত হয় ছিনতাই করা চতুর্থ উড়োজাহাজটি।

পরবর্তীকালে ওই ঘটনার জেরেই তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ আফগানিস্তানে সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন।  

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯ 
কেএসডি/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-19 15:28:57