ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়া ইস্যুতে এরদোগানকে রাশিয়া সফরের আমন্ত্রণ পুতিনের 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
সিরিয়া ইস্যুতে এরদোগানকে রাশিয়া সফরের আমন্ত্রণ পুতিনের 

গত সপ্তাহ থেকে সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিযোদ্ধাদের বিরুদ্ধে সেনা অভিযান পরিচালনা করছে তুরস্ক।  রাশিয়া, যুক্তরাষ্ট্র, ইরান থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন দেশ এ অভিযানের নিন্দা জানালেও আংকারা তা শুনতে নারাজ। সার্বিক পরিস্থিতিতে এ নিয়ে আলোচনার জন্য তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগানকে রাশিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সিরিয়া ইস্যুতে এক ফোনকলে আগামী কয়েকদিনের মধ্যে এরদোগানকে রাশিয়া সফরের আমন্ত্রণ জানান পুতিন। ক্রেমলিনের এক বিবৃতির বরাত দিয়ে বুধবার (১৬ অক্টোবর) রয়টার্স এ কথা জানায়।

 

বিবৃতিতে আরও বলা হয়, এরদোগান পুতিনের ওই আমন্ত্রণ গ্রহণ করেছেন। ফোনালাপে উভয় নেতাই সিরিয়ার ভৌগোলিক অখণ্ডতা নিশ্চিতের প্রশ্নে একমত হন। তুর্কি সামরিক বাহিনীর সঙ্গে সিরীয় সামরিক বাহিনীর যে কোনো সংঘর্ষ এড়াবার প্রশ্নেও একমত হন তারা।  

বুধবার সংবাদ সংস্থা আরআইএ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ’র বরাত দিয়ে জানায়, সম্ভবত এ মাসের শেষের দিকে এরদোগান রাশিয়া সফর করবেন।  

গত ৯ অক্টোবর থেকে সিরিয়ার উত্তরাঞ্চলে সেনা অভিযান চালাচ্ছে তুরস্ক। এ অভিযানে এখন পর্যন্ত শতাধিক নিহত ও প্রায় ৩ লাখের মতো মানুষ বাস্তুহারা হয়েছে বলে খবরে বলা হচ্ছে। জাতিসংঘের মতে, এ অবস্থা চলতে থাকলে প্রায় সাড়ে চার লাখ মানুষ ঘরহারা হতে পারে।

তুরস্ক বলছে, কুর্দি মিলিশিয়ামুক্ত করে সিরিয়ার উত্তরাঞ্চলকে ‘নিরাপদ ভূমি’ ঘোষণা করতে চায় তারা। এ অঞ্চলটিকে তুরস্কে অবস্থানরত ৩৬ লাখ সিরীয় শরণার্থীর জন্য বাসযোগ্য করে তোলার পরিকল্পনা দেশটির সেনাবাহিনীর।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯  
এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।