ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারীকে ঠেকানোয় ২ পুলিশ পুরস্কৃত 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারীকে ঠেকানোয় ২ পুলিশ পুরস্কৃত 

চলতি বছরের মার্চে ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে হামলার ঘটনায় ৫১ জন নিহত হন। এটি নিউজিল্যান্ডের ইতিহাসে নারকীয় এক হত্যাযজ্ঞ। সে সময় জীবনের ঝুঁকি নিয়ে ওই হামলাকারীকে আটক করেন দুই পুলিশ কর্মকর্তা। সেদিনের সেই সাহসিকতার জন্য তাদের পুরস্কৃত করেছে দেশটির সরকার।

বুধবার (১৬ অক্টোবর) ঘরোয়া এক অনুষ্ঠানে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডের্ন ওই দুই পুলিশ কর্মকর্তার হাতে পুরস্কার তুলে দেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স থেকে এ তথ্য জানা যায়।

আদালতের নির্দেশে তাদের নাম প্রকাশ করা হয়নি।  

পুরস্কার পেয়ে এক বিবৃতিতে দুই পুলিশ কর্মকর্তা বলেন, আমরা একটি বড় অপারেশনের অংশ ছিলাম। দেশের সব পুলিশ কর্মকর্তা প্রতিদিন অন্যের জীবন বাঁচাতে নিজেদের জীবনকে ঝুঁকির মুখে ফেলেন। তাদের অংশ হয়েই আমরা ওই দিন আমাদের দায়িত্ব পালন করেছি মাত্র।   

নিউজিল্যান্ড পুলিশ সংস্থার প্রেসিডেন্ট ক্রিস কাহিল পুরস্কারপ্রাপ্ত দুই কর্মকর্তাকে অভিনন্দন জানিয়ে আরেক বিবৃতিতে বলেন, জীবনের ঝুঁকি নিয়ে যে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে সব পুলিশ অফিসারই দ্বিতীয়বার চিন্তা করেন। সেদিন এ দুই অফিসার অত্যন্ত সাহসিকতার সঙ্গে দ্রুত সিদ্ধান্ত নিয়েছেন। এতে শহরের আরও অনেক মানুষ প্রাণে বেঁচে গেছেন।  

খবরে বলা হয়, ওই দিন ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে হত্যাযজ্ঞ চালানো শেষে ওই হামলাকারী আরেকটি মসজিদে হামলার উদ্দেশ্যে গাড়িতে করে রওনা দেন। তখন ওই দুই পুলিশ অফিসার জীবনের ঝুঁকি নিয়ে তার গাড়ি আটকে ফেলেন। পরে তাকে গ্রেফতার করা হয়।  

বেপরোয়া এ হত্যাকাণ্ডের ঘটনায় ৯২টি অভিযোগ দাখিল করা হয়েছে শ্বেতাঙ্গ আধিপত্যবাদী ওই হামলাকারীর বিরুদ্ধে। এর প্রত্যেকটিতে নিজেকে নিরপরাধ দাবি করেছেন অস্ট্রেলিয়ার নাগরিক হামলাকারী ব্রেন্টন ট্যারান্ট।  

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এফএম/ এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad