ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

তুর্কি অভিযানে সিরিয়ার ৪৬ সেনা নিহত 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
তুর্কি অভিযানে সিরিয়ার ৪৬ সেনা নিহত 

গত সপ্তাহ থেকে সিরিয়ার উত্তরাঞ্চলে শুরু হওয়া তুর্কি অভিযানে এখন পর্যন্ত সিরিয়ান ন্যাশনাল আর্মির (এসএনএ) অন্তত ৪৬ সেনা নিহত হয়েছেন। 

বুধবার (১৬ অক্টোবর) তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম ইয়েনিসাফাকের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।  

প্রতিবেদনে আরও বলা হয়, কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে গত ৯ অক্টোবর থেকে শুরু হওয়া ‘পিস স্প্রিং’ নামের এ অভিযানে এখন পর্যন্ত ১৩৬ সিরীয় সেনা আহত হয়েছেন।

আংকারার দাবি, ওই অঞ্চলে কুর্দি নিয়ন্ত্রণ হটিয়ে সিরিয়ার ভৌগোলিক অখণ্ডতা ও তৎসংলগ্ন তুর্কি সীমান্তের নিরাপত্তা নিশ্চিত করতেই এ অভিযান চালানো হচ্ছে। তারা চায়া ইউফ্রেতিস নদীর পুর্বাংশ কুর্দি নিয়ন্ত্রণমুক্ত করতে। পরবর্তীতে সেখানে তুরস্কে আশ্রিত সিরীয় শরণার্থীদের পুনর্বাসিত করা হবে বলে প্রতিশ্রুতি দেশটির।  

বর্তমানে সিরিয়া-তুর্কি সীমান্তের তাল আবিয়াদ ও রাস আল-আইন জেলায় বিভিন্ন কুর্দি গোষ্ঠীর সঙ্গে তুর্কি সেনাদের সংঘর্ষ চলছে। এরই মাঝে তুর্কি সেনারা উত্তরাঞ্চলের দুটি জেলাসদর, একটি শহর ও দশটি গ্রাম কুর্দিযোদ্ধামুক্ত করেছে বলে খবরে বলা হয়।  

তুরস্কের দাবি, ৩০ বছরেরও বেশি সময় ধরে কুর্দিঅধ্যুষিত সংগঠন পিকেকে তার বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের তালিকায় পিকেকে একটি সন্ত্রাসী সংগঠন। এ সংগঠনটিকে নারী ও শিশুসহ ৪০ হাজার মানুষের মৃত্যুর জন্য দায়ী করা হয়।  

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।