bangla news

ক্ষুধা দূরীকরণে ভারত-পাকিস্তানকে টেক্কা দিল বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৬ ১২:৪৯:২৩ পিএম
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

ঢাকা: চলতি বছরের বৈশ্বিক ক্ষুধা সূচকে (গ্লোবাল হাঙ্গার ইনডেক্স) বাংলাদেশের অবস্থান ৮৮তম। এ হিসেবে প্রতিবেশী দেশ ভারত-পাকিস্তানের চেয়ে  ক্ষুধা দূরীকরণে বেশ কয়েক ধাপ এগিয়ে বাংলাদেশ। এই সূচকে ভারতের অবস্থান ১০২তম। আর পাকিস্তান ৯৪তম।

বিশ্বের ১১৭টি দেশের ওপর গবেষণা চালিয়ে মঙ্গলবার (১৫ অক্টোবর) এমন তালিকা প্রকাশ করে গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই)।

অপুষ্টি, শিশুমৃত্যুর হার, পাঁচবছরের শিশুদের ওজন ও উচ্চতার পার্থক্যসহ নানা বিষয়ের ওপর ভিত্তি করে তালিকা প্রকাশ করে জিএইচআই। এ বছর সাত ক্যাটাগরিতে দেশগুলোর বিভিন্ন সমস্যা তুলে ধরা হয়েছে এই সূচকে।

ক্ষুধা দূর করার ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ভারত-পাকিস্তানের চেয়ে ভালো হলেও দক্ষিণ এশিয়া তালিকায় শেষের দিকে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। তালিকার ৬৬তম অবস্থান দেশটির। এরপরে মিয়ানমারের অবস্থান ৬৯তম। এছাড়া নেপালের অবস্থানও বাংলাদেশের চেয়ে ভালো। ৭৩তম।

সংবাদমাধ্যম বলছে, বাংলাদেশের অবস্থান ভারতের চেয়ে ভালো হলেও ১১৭টি দেশের সূচক অনুযায়ী সন্তোষজনক অবস্থানে নেই। বাংলাদেশকে ক্ষুধা দূর করার ক্ষেত্রে সংকটজনক অবস্থানে দেখানো হয়েছে। অর্থাৎ ক্ষুধা নিবারণে পুরোপুরি সফল হতে এখনও অনেক পদক্ষেপ নেওয়া জরুরি বাংলাদেশের।

জিএইচআইয়ের প্রধান শর্তে রয়েছে, ২০৩০ সালের মধ্যে দেশকে ক্ষুধামুক্ত করতে হবে। সে শর্ত পূরণে এ বছর ব্যর্থ হয়েছে ৪৫টি দেশ।

ক্ষুধা সূচকে সবচেয়ে ভালো অবস্থানে থাকা দেশগুলো হলো- বেলারুস, বসনিয়া, চিলি ও কোস্টারিকা।

আর চরম ক্ষুধার মধ্যে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে- মধ্য আফ্রিকা, মাদাগাস্কার, ইয়েমেন ও চাদ। একইসঙ্গে ভেনেজুয়েলা, মালয়েশিয়া, লেবানন, জর্ডান ও ওমানও তালিকার শেষের দিকে।

এছাড়া চরম অপুষ্টিতে রয়েছে কঙ্গো, ইরিত্রিয়া, লিবিয়া ও সোমালিয়া।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
কেএসডি/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   বাংলাদেশ ভারত পাকিস্তান
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-16 12:49:23