ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীরে বিক্ষোভকালে সাবেক মুখ্যমন্ত্রীর মেয়ে-বোন আটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
কাশ্মীরে বিক্ষোভকালে সাবেক মুখ্যমন্ত্রীর মেয়ে-বোন আটক বিক্ষোভকালে আটক করা হয়েছে বেশ কয়েকজন নারীকে। ছবি: সংগৃহীত

ভারতশাসিত কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ অনুচ্ছেদ বাতিলের প্রতিবাদে বিক্ষোভকালে এ অঞ্চলের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহর মেয়ে সাফিয়া আব্দুল্লাহ, বোন সুরাইয়া আব্দুল্লাহ, জম্মু-কাশ্মীরের সাবেক প্রধান বিচারপতি বশির আহমেদ খানের স্ত্রী হাওয়া বশিরসহ বেশ কযেকজন সুপরিচিত নারীকর্মী ও শীর্ষস্থানীয় শিক্ষাবিদকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেলে শ্রীনগরে বিক্ষোভকালে তাদের আটক করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, এদিন লাল চকের কাছে প্রতাপ পার্কে নানা ধরনের প্ল্যাকার্ড নিয়ে হাজির হন আন্দোলনকারীরা।

বিক্ষোভ শুরু হওয়া মাত্রই সেখান থেকে বেশ কয়েকজন নারীকে আটক করে পুলিশ। পরে, তাদের স্থানীয় থানায় নিয়ে যাওয়া হয়।  

গত ৫ আগস্ট ৩৭০ অনুচ্ছেদ বাতিলের জেরে উপত্যকা এলাকায় কারফিউ জারি করে স্থানীয় প্রশাসন। কয়েক ঘণ্টার ব্যবধানে আটক বা গৃহবন্দি করা হয় শতাধিক শীর্ষ নেতাকে, বন্ধ করে দেওয়া হয় সব ধরনের যোগাযোগ ব্যবস্থা, মোবাইল-টেলিফোন, ইন্টারনেট সেবা।

প্রায় দু’মাস অবরুদ্ধ থাকার পরে সম্প্রতি কারফিউ তুলে নেওয়া হয়েছে। সোমবার (১৪ অক্টোবর) থেকে চালু হয়েছে মোবাইল সেবাও। তবে, এখনো ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে। আটক নেতারা কবে নাগাদ মুক্তি পাবেন, তা-ও বলতে পারছেন না কেউ।

কাশ্মীরে আটক শীর্ষ নেতাদের মধ্যে রয়েছেন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ, তার ছেলে ওমর আব্দুল্লাহ, মেহবুবা মুফতিসহ আরও অনেকে।

এর মধ্যে ৮৩ বছর বয়সী ফারুক আব্দুল্লাহকে শ্রীনগরের নিজ বাড়িতেই ‘সাবজেল’ বানিয়ে বন্দি রাখা হয়েছে। আর ওমর আব্দুল্লাহ গৃহবন্দি রয়েছেন শ্রীনগরের হরি নিবাসে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।