ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফোন বন্ধ হলেও বিল থেকে মাফ নেই কাশ্মীরিদের!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
ফোন বন্ধ হলেও বিল থেকে মাফ নেই কাশ্মীরিদের! প্রতীকী ছবি

টানা ৭২ দিন পর কাশ্মীরে আবারও চালু হয়েছে মোবাইল ফোনের পোস্টপেইড পরিষেবা। সোমবার (১৪ অক্টোবর) দুপুর থেকে অবাধে ইনকামিং শুরু হলেও কল করতে গিয়ে ঝামেলায় পড়েছেন অনেকেই। 

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, প্রায় আড়াই মাস ফোন বন্ধ থাকায় বিল পরিশোধ করেননি অনেকেই। একারণে বন্ধ হয়ে গেছে তাদের আউটগোয়িং সেবা।

এখন বন্ধ থাকাকালীন বিল পরিশোধের পরেই ফের কল করতে পারবেন ব্যবহারকারীরা। তবে, সেদিকেও রয়েছে আরেক বাধা। ইন্টারনেট সেবা এখনো চালু না হওয়ায় অনলাইনে বিল পরিশোধ করতে পারছেন না কাশ্মীরিরা।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানে জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণা দেয় মোদী সরকার। সেসময় কারফিউ জারি করে বন্ধ করে দেওয়া হয় উপত্যকার সব ধরনের যোগাযোগ ব্যবস্থা, মোবাইল-টেলিফোন, ইন্টারনেট সেবা। আটক করা হয় স্থানীয় প্রায় সব শীর্ষ নেতাকে। এর আগেই সরিয়ে নেওয়া হয় হাজার হাজার পর্যটক ও তীর্থযাত্রীদের, মোতায়েন করা হয় অতিরিক্ত সেনা সদস্য।  

প্রায় দুই মাস অবরুদ্ধ থাকার পর ধীরে ধীরে কারফিউ কিছুটা শিথিল করা হয়, খোলা হয় বেশিকিছু টেলিফোন বুথ। তবে, চাহিদার তুলনায় এসব বুথের সংখ্যা ছিল একেবারেই নগণ্য। এরপর চালু হয় কিছু এলাকার টেলিফোন সেবা। অবশেষে মোবাইল ফোন ফের বাজতে শুরু করায় স্বস্তি ফিরতে শুরু করেছে স্থানীয়দের মনে।
 
কাশ্মীরে অন্তত ৭০ লাখ মোবাইল সংযোগ রয়েছে, এর মধ্যে ৪০ লাখ পোস্টপেইড সংযোগ ইতোমধ্যে সচল হয়েছে। বাকি ৩০ লাখ প্রিপেইড সংযোগও চালু হওয়ার অপেক্ষায় রয়েছে। তবে, ইন্টারনেট সেবা কবে নাগাদ চালু হবে, সে বিষয়ে কিছু জানায়নি কর্তৃপক্ষ।  

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ