ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রিটিশ বিমানবাহী রণতরীতে এফ-৩৫ যুদ্ধবিমানের প্রথম অবতরণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
ব্রিটিশ বিমানবাহী রণতরীতে এফ-৩৫ যুদ্ধবিমানের প্রথম অবতরণ বিমানবাহী রণতরীতে নেমেছে সুপারসনিক যুদ্ধবিমান 'এফ-৩৫', ছবি: সংগৃহীত

ঢাকা: সর্বাধুনিক ব্রিটিশ বিমানবাহী রণতরী এইচএমএস কুইন এলিজাবেথের রানওয়েতে ভার্টিক্যাল টেক অফ অ্যান্ড ল্যান্ডিং মহড়া চালাল আমেরিকার তৈরি সুপারসনিক স্টিলথ যুদ্ধবিমান ‘এফ-৩৫’। এই বিমানবাহী রণতরীতে বিশ্বের সর্বাধিক উন্নত এই  যুদ্ধবিমানের এটাই এ ধরনের প্রথম মহড়া। বলা হচ্ছে, মার্কিন সেনাবাহিনীর সঙ্গে যৌথ মহড়ার অংশ হিসেবে সাগরে এ মহড়া চালাচ্ছে রাজকীয় ব্রিটিশ বিমান ও নৌবাহিনী।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্বের সবচেয়ে উন্নত এফ-৩৫ লাইটনিং জেটগুলো উত্তর আমেরিকার পূর্ব উপকূলে কঠোর মিশন পরিকল্পনার অভিজ্ঞতা অর্জন এবং রণতরীতে অবতরণ ও উড্ডয়নের অনুশীলন কয়েকদিন ধরে চলবে।
বিমানবাহী রণতরীতে নামছে সুপারসনিক যুদ্ধবিমান 'এফ-৩৫', ছবি: সংগৃহীতরোববার (১৩ অক্টোবর) প্রথমবারের মতো এই মাল্টি-রোল অ্যাডভান্সড এয়ারক্রাফ্টের এমন ছবি প্রকাশ করা হয়।

যেখানে ৬৫ হাজার টন ওজন বহনে সক্ষম রণতরীতে স্টিলথ যুদ্ধবিমানগুলোকে অবতরণ এবং উড্ডয়ন করছে দেখা গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বলছে, গত বছরে মার্কিন সামরিক যুদ্ধবিমানগুলো যেসব সফল পরীক্ষা চালিয়েছিল সেসবের অনুসরণেই এই মহড়া। এর আগে কিছুটা অস্পষ্ট ছিল সংক্ষিপ্ত পরিসরে এ ধরনের অবতরণ বা উড্ডয়ন আদৌ সম্ভব হবে কিনা। পরে গতবছর বিমানবাহী রণতরীতে এ ধরনের অবতরণ-উড্ডয়নে এই জেটের সফল পরীক্ষা চালায় যুক্তরাষ্ট্র। তখন তারা ১১ সপ্তাহের একটি পিরিয়ডে জেটটিকে ৫০০ বার  এ ধরনের অনুশীলন চালায়। এবার সে পথে হাঁটছে যুক্তরাজ্য।
বিমানবাহী রণতরীতে নেমেছে সুপারসনিক যুদ্ধবিমান 'এফ-৩৫', ছবি: সংগৃহীত‘এফ-৩৫ বি’ লাইটিনিং জেটগুলো সুপারসনিক গতির অর্থাৎ শব্দের চেয়েও প্রায় দ্বিগুণ গতিতে ওড়ে। এটি মুহূর্তেই শত্রুপক্ষের রাডারের চোখ ফাঁকি দিতে সক্ষম। কেননা, এর মধ্যে রয়েছে, এভয়ডিং স্টিলথ প্রযুক্তি।  

এই যুদ্ধবিমানগুলো মহড়ায় স্থল ও সমুদ্র থেকে যৌথভাবে পরিচালনা করবে ব্রিটিশ রাজকীয় বিমান ও রাজকীয় নৌবাহিনী।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেন্স বলছেন, এই জেট যেমন দ্রুতগতির, তেমনি নিখুঁত ভার্টিক্যাল ল্যান্ডিংয়ে সক্ষম।

*** ব্রিটিশ সামরিক শক্তিতে ধস!

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।