bangla news

গান্ধী স্মরণে বিশেষ মুদ্রা প্রচলন করবে ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১১ ৩:৪২:০৮ পিএম
মহাত্মা গান্ধী। ছবি: সংগৃহীত

মহাত্মা গান্ধী। ছবি: সংগৃহীত

গত ২ অক্টোবর ছিল মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে তার স্মৃতিতে বিশেষ মুদ্রার প্রচলন করতে যাচ্ছে যুক্তরাজ্য সরকার। দেশটির রাজস্ব অধিদপ্তরের চ্যান্সেলর ও ব্রিটিশ অর্থমন্ত্রী সাজিদ জাভিদ এ কথা জানিয়েছেন। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, পাকিস্তানি বংশোদ্ভূত জাভিদ দেশটির মুদ্রা প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘দ্য রয়্যাল মিন্ট’কে মহাত্মা গান্ধীর স্মরণে স্মারক মুদ্রা প্রচলনের প্রস্তাব দেন যেন, বিশ্ববাসী তার শিক্ষা ভুলে না যায়। 

সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক এশিয়ান মিডিয়া গ্রুপ (এএমজি) প্রকাশিত জিজিটু’র প্রভাবশালী ব্যক্তিদের তালিকার শীর্ষে নাম এসেছে জাভিদের। 

বৃহস্পতিবার (১০ অক্টোবর) লন্ডনে ওই পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি বলেন, আজকের দিনে আমি ব্রিটিশ রয়্যাল মিন্টের কাছে প্রস্তাব করতে চাই, মহাত্মা গান্ধী স্মরণে নতুন এক স্মারক মুদ্রা প্রচলন করতে। গান্ধী এই বিশ্বকে যা শিখিয়েছেন, তা আমাদের কখনো ভোলা উচিত নয়। 

বাসচালক বাবার সন্তান জাভিদ বলেন, গান্ধী আমাদের শিখিয়েছেন, ক্ষমতা শুধু সম্পত্তি বা পদমর্যাদা থেকে আসে না। যে মূল্যবোধ নিয়ে তিনি জীবনযাপন করেছেন, যে শিক্ষা নিয়ে আমাদের বাবা-মা অনেক বছর আগে এখানে এসেছেন, তা আমাদের সবসময় মনে রাখতে হবে। 

জিজিটু’র ১০০ প্রভাবশালীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেল। গত বছর এ তালিকার ৩৬ নম্বরে ছিলেন তিনি। মন্ত্রিসভায় সামনে থেকে নেতৃত্ব দিয়ে তালিকার শীর্ষের দিকে জায়গা করে নিয়েছেন প্রীতি। বরিস জনসন সরকারের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তিও তিনি। 

জাভিদের অধীনে দায়িত্বরত প্রতিমন্ত্রী ও রাজ কোষাগারের প্রধান সচিব ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক এই তালিকায় রয়েছেন সাত নম্বরে। 

ব্রিটিশ গুয়ানার সাবেক অ্যাটর্নি জেনারেল দুদনাথ সিংয়ের মেয়ে জিনা নাদিরা সিং- যিনি ব্রেক্সিটবিরোধী প্রচারণার নেত্রী জিনা মিলার নামে পরিচিত, তিনি রয়েছেন তালিকায় তিন নম্বরে। 

এরপরেই রয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ মেয়র সাদিক খান।

ব্রিটিশ সন্ত্রাসবিরোধী অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা নীল বসু তালিকার পাঁচ নম্বরে রয়েছেন। দ্য রয়্যাল সোসাইটির প্রেসিডেন্ট নোবেল বিজয়ী স্যার ভেঙ্কাত্রামান রামকৃষ্ণ ভেঙ্কি রয়েছেন তালিকার নয় নম্বরে। 

ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ী গোপীচাঁদ ও শ্রীচাঁদ নামে দুই ভাই এ তালিকার দশ নম্বরে রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
এফএম/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-11 15:42:08