bangla news

ক্যালিফোর্নিয়ায় দাবানল রুখতে ব্যাপক বিদ্যুৎ বিচ্ছিন্নতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-০৯ ৭:২০:২৭ পিএম
ছবি- সংগৃহীত 

ছবি- সংগৃহীত 

যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে সম্ভাব্য দাবানল ঠেকাতে প্রায় ৮ লাখ ঘরবাড়ি ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের কাজ শুরু করেছে কর্তৃপক্ষ।

বুধবার (৯ অক্টোবর) এক বিবৃতিতে অঙ্গরাজ্যের প্রধান বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান প্যাসিফিক গ্যাস অ্যান্ড ইলেক্ট্রিক এক সপ্তাহের জন্য এ বিদ্যুৎ বিচ্ছিন্নতার ঘোষণা দেয়। 

বৈদ্যুতিক তারের সংঘর্ষে তৈরি স্ফুলিঙ্গ থেকে আগুন ছড়িয়ে পড়তে পারে বলে এ সাবধানতা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। চলতি মৌসুমে অতি শুষ্ক জলবায়ুর কারণে খুব সহজেই দাবানল সৃষ্টি হতে পারে বলে আশংকা করা হচ্ছে। 

গত বছর এ রাজ্যের প্যারাডাইজ অঞ্চলে কয়েকদফা দাবানলে অন্তত ৮৬ জনের মৃত্যু হয়। পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয় দেড় লাখ একর বনভূমি ও ফসল। এছাড়া দাবানলে দগ্ধ হয় শতশত বন্য পশু ও পাখি। 

সে সময়ও দাবানলের কারণ হিসেবে ঐ অঞ্চলের শুষ্ক আবহাওয়াকে দায়ী করা হয়। এক তদন্ত জানানো হয়, বৈদ্যুতিক তারের স্ফুলিঙ্গ থেকে ওই আগুনের সূত্রপাত হয়। এবারও যাতে একই ঘটনার পুনরাবৃত্তি না হয় সে জন্য আগেভাগেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

এদিকে এতো ব্যাপক আকারে বিদ্যুৎ সংযোগ বন্ধের সিধান্তে বাসিন্দাদের মধ্যে চাপা ক্ষোভ ছড়িয়ে পড়েছে বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে। তাদের ভাষ্য, যে কোনো ক্যাম্প ফায়ার, স্টোভ বা গ্যাস লাইন থেকেও আগুন লাগতে পারে। এমনকি শুষ্ক এ এলাকায় অনেক সময় গাছে গাছে ঘর্ষণের ফলেও আগুন লেগে যায়। কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তকে তাই অযৌক্তিক বলে মনে করছেন ক্যালিফোর্নিয়াবাসী। 

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, ০৯ অক্টোবর, ২০১৯
কেএসডি/এইচজে 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-09 19:20:27