bangla news

অস্ট্রেলিয়ায় দাবানলে ব্যাপক ক্ষয়ক্ষতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-০৯ ৫:৫৮:৩৮ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে দাবানলে প্রায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এতে পুড়ে ছাই হয়ে গেছে ৩০টি ঘরবাড়ি। নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ডে বেশি কিছু এলাকা জুড়ে ছড়িয়ে পড়ে এ আগুন। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, আগুন ইচ্ছে করে লাগানো হয়েছে বলে ধারণা করছে কর্তৃপক্ষ। অগ্নিকাণ্ডে গুরুতর দগ্ধ হয়েছেন এক ব্যক্তি। 

সেপ্টেম্বরে বসন্তের শুরু থেকেই পূর্ব অস্ট্রেলিয়ার খরাপ্রবণ এলাকাগুলোতে বেশ কয়েকবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। 

শুষ্ক মৌসুমে অগ্নিকাণ্ডের ঘটনা স্বাভাবিক হলেও কর্তৃপক্ষের মতে, এবার অগ্নিকাণ্ডের পরিমাণ অনেক বেশি।   

এই দাবানলে ক্ষতিগ্রস্ত হয়েছে এক লাখ হেক্টর জমি। কোথাও কোথাও দাবানল চলেছে প্রায় পাঁচ সপ্তাহ ধরে। 

মঙ্গলবারের (৮ অক্টোবর) আগুনে ক্ষতিগ্রস্ত ও ধ্বংসস্তূপে পরিণত হয়েছে র‍্যাপভিল গ্রামাঞ্চলের ডজনখানেক ঘরবাড়ি। অগ্নিসংযোগ সন্দেহে ঘটনার তদন্ত শুরু করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

অপর এক অগ্নিকাণ্ডের ঘটনায় কুইন্সল্যান্ডের একটি বাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। আগুনের কবল থেকে ঘর বাঁচাতে গিয়ে গুরুতর দগ্ধ হওয়ায় হাসপাতালে নেওয়া হয়েছে এক লোককে। 

কুইন্সল্যান্ডের ডেপুটি ফায়ার কমিশনার জন বলগার জানান, কিছুদিন আগের ভয়াবহ অগ্নিকাণ্ডের ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই আবারও ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। 

জলবায়ু পরিবর্তনের প্রভাবে দীর্ঘসময় ধরে তীব্র খরা চলছে উত্তর-পূর্ব অস্ট্রেলিয়ায়। খরার সময় অগ্নিকাণ্ডের ঘটনা অন্য সময়ের তুলনায় অনেক বেশি ঘটে এবং সহজে আগুন নেভানো যায় না। 

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৯
এফএম/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-09 17:58:38