ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘স্বল্পজ্ঞানী’ গ্রেটাকে ব্যবহার করছে অন্যরা: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৯
‘স্বল্পজ্ঞানী’ গ্রেটাকে ব্যবহার করছে অন্যরা: পুতিন ভ্লাদিমির পুতিন, ইনসেটে গ্রেটা থানবার্গ। ছবি: সংগৃহীত

জলবায়ু আন্দোলন নিয়ে সারাবিশ্বে সাড়া ফেললেও গ্রেটা থানবার্গের বক্তব্যকে খুব একটা পাত্তা দিচ্ছেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার মতে, গ্রেটা হচ্ছে খুবই অল্প জানা এক কিশোরী, যাকে প্রাপ্তবয়স্করা নিজেদের স্বার্থে ব্যবহার করছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, গত মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ জলবায়ু রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ার অভিযোগে তুলোধুনো করেছেন বিশ্বনেতাদের। তার সাহসী বক্তব্য প্রশংসা কুড়িয়েছে সবার কাছেই।

তবে, মেয়েটির এসব কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট।  

বুধবার (২ অক্টোবর) মস্কোয় জ্বালানি বিষয়ক এক সম্মেলনে যোগ দিয়ে পুতিন দাবি করেছেন, কিছু সংগঠন নিজেদের উদ্দেশ্য হাসিলে গ্রেটাকে ব্যবহার করছে। তবে, নির্দিষ্ট করে কোনো সংগঠনের নাম উল্লেখ করেননি তিনি।  

পুতিন বলেন, আপনারা অখূশি হতে পারে। কিন্তু, সত্যি বলতে, আমি গ্রেটা থানবার্গের ধারণার সঙ্গে একমত নই। কেউ তাকে বোঝায়নি যে, আধুনিক বিশ্ব জটিল ও অন্যরকম… আফ্রিকা বা এশিয়ার অনেক দেশের মানুষ সুইডেনের সমান পর্যায়ের সম্পদ নিয়ে বাঁচতে চায়।  

‘যাও, উন্নয়নশীল দেশগুলোকে বোঝাও, তারা কেন দরিদ্র অবস্থায় থাকছে, কেন সুইডেনের মতো নয়। ’

আরও পড়ুন> জলবায়ু আন্দোলনে গ্রেটার পাশে গোটা বিশ্ব

তিনি বলেন, পরিবেশ ইস্যুতে যারা সোচ্চার, তাদের সমর্থন করা উচিত। কিন্তু, যখন কেউ ব্যক্তিগত লাভের জন্য শিশু-কিশোরদের ব্যবহার করে, এর শুধু নিন্দাই জানানো উচিত।

রুশ প্রেসিডেন্ট বলেন, আমি নিশ্চিত, গ্রেটা খুবই উদার ও সচেতন মেয়ে। কিন্তু, শিশু-কিশোরদের চরম পরিস্থিতির মধ্যে না আনতে বড়দেরই সবকিছু করতে হবে।  

গত মাসে ১৬ বছর বয়সী গ্রেটা থানবার্গের ডাকে সাড়া দিয়ে দেড়শ’রও বেশি দেশের মানুষ জলবায়ু পরিবর্তন মোকাবিলার দাবিতে শুক্রবার রাস্তায় নেমে আসে।  

এর আগে, গত বছর একই দাবিতে সুইডিশ পার্লামেন্টের সামনে টানা তিন সপ্তাহ একা একাই আন্দোলন করেন এ স্কুলছাত্রী। পরে, তার সমর্থনে আন্দোলনে যোগ দেয় দেশটির অসংখ্য স্কুল-কলেজের শিক্ষার্থীরা।  

গত এপ্রিলেই বিখ্যাত টাইম ম্যাগাজিনের নজরে প্রভাবশালী ১০০ জনের তালিকাতে জায়গা করে নিয়েছে এ কিশোরী। এবছর নাম এসেছিল শান্তিতে নোবেল পুরস্কার জয়ীদের সম্ভাব্য তালিকাতেও। আন্তর্জাতিক মিডিয়ায় তাকে বলা হচ্ছে ‘নেক্সট জেনারেশন লিডার। ’

সম্প্রতি রুশ পার্লামেন্ট ডুমায় বক্তব্য দিতে আমন্ত্রণ পেয়েছেন গ্রেটা থানবার্গ।

বাংলাদেশ সময়: ১০৪৯ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।