ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উ. কোরিয়া!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৯
সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উ. কোরিয়া! ছবি: সংগৃহীত

পারমাণবিক অস্ত্র ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ফের আলোচনা শুরুর আগ্রহ প্রকাশের কয়েক ঘণ্টার পরই উত্তর কোরিয়া সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বুধবার (২ অক্টোবর) সকালে উত্তর কোরিয়ার ওনসান বন্দরের কাছ থেকে একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। এটি ৯১০ কিলোমিটার উচ্চতায় ৪৫০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগরে গিয়ে পড়ে।

উত্তর কোরিয়া এখনো ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা স্বীকার করেনি। যদি সত্যিই তারা এ ধরনের পরীক্ষা চালায় তবে, সেটি হবে গত মে মাসের পর থেকে চালানো স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষাগুলোর চেয়ে বেশ বড় অগ্রগতি।  

এ ঘটনায় ওই অঞ্চলে নতুন করে উত্তেজনা সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে বলেছেন, উত্তর কোরিয়া ওনসান থেকে অজ্ঞাত একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। আমাদের সেনাবাহিনী অবস্থা পর্যবেক্ষণ করছে ও যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত রয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, এটি পুরোপুরি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিয়মের লঙ্ঘন।

পিয়ংইয়ং সত্যিই এটি করে থাকলে তা হবে চলতি বছরে তাদের ১১তম ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

এর আগে, গত মঙ্গলবার (১ অক্টোবর) উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী চো সন হুই জানিয়েছিলেন, তারা ওয়াশিংটনের সঙ্গ পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে আবার আলোচনা শুরু করতে আগ্রহী।  

গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মধ্যে এ বিষয়ে আলোচনা হলেও সেসময় তারা কোনো সমঝোতায় পৌঁছাতে পারেননি।  

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৯
এবি/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।