ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রধানমন্ত্রী নির্বাচনে নেপালে ষষ্ঠ দফায় ভোট গ্রহণ রোববার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০
প্রধানমন্ত্রী নির্বাচনে নেপালে ষষ্ঠ দফায় ভোট গ্রহণ রোববার

কাঠমুন্ডু: নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে রোববার ষষ্ঠবারের মত নেপালে ভোট গ্রহণ হতে যাচ্ছে। মাওবাদীদের জয়ের পথে প্রতিবন্ধকতা হিসেবে প্রথম পাঁচবারের মত এবারও  ভোট দেওয়া থেকে বিরত থাকছে তেরাইয়ের চারটি আঞ্চলিক দল ।



তবে তাদের সমর্থন থাকলে মাওবাদী প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল বা প্রচন্ডের ৫৯৯ সদস্যের সংসদে জয়লাভ করাসহ আবারও ক্ষমতায় যাবার বিষয়টি নিশ্চিত হতো।

তেরাই এর সদস্য দল সাদভাবনার বাণিজ্য ও সরবরাহ মন্ত্রী রাজেন্দ্র মাহাতো বলেন, ‘যে দলে এখনও বন্দুক ও যোদ্ধা আছে, তাদের ক্ষমতা গ্রহণের বিষয়টি মেনে নেওয়া যায়না। ’

তিনি আরও বলেন, ‘মাওবাদীরা গণতন্ত্রের পথে ফিরে এলেও আমরা তাদের সমর্থন করবোনা। এটা আমাদের এই চার দলের প্রধান নীতি। ’

গত মাসে দুর্ঘটনায় একজন আইনজীবীর মৃত্যুর পর সংসদে মাওবাদীদের বর্তমানে ২৩৬টি আসন আছে।

রোববারের নির্বাচনে জয়লাভ করা এবং প্রধান বিরোধী দল নেপালি কংগ্রেস পার্টির প্রধানমন্ত্রী প্রার্থী রাম চন্দ্র পাওদেলকে পরাজিত করতে দলটির আরও ৫৯টি ভোটের প্রয়োজন।  

এদিকে তেরাই ব্লকের মত ক্ষমতায় থাকা কমিউনিস্ট পার্টি অব নেপাল-ইউনিফাইড মার্কস্টিট লেনিনিস্ট (ইউএমএল) দলটিও ভোট দেওয়া থেকে বিরত থাকবে। ইউএমএলের ১০৯ জন এমপি’র ভোট মাওবাদীদের জয়লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারতো।

কিন্তু আভ্যন্তরীণ কলহের কারণে দলের প্রধান জালানাথ খালানকে দল থেকে বেরিয়ে যেতে বাধ্য করার কারণে জুলাই এ প্রথম দফা নির্বাচনের সময় থেকেই দলটি এ বিষয়ে নিরপেক্ষ ভূমিকা পালন করে আসছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad