ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

আন্তর্জাতিক

উত্তর প্রদেশ-বিহারের বন্যায় প্রাণহানি বেড়ে ১২২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৯
উত্তর প্রদেশ-বিহারের বন্যায় প্রাণহানি বেড়ে ১২২

ঢাকা: ভারতের উত্তর প্রদেশ ও বিহার রাজ্যে ভারী বর্ষণ এবং এর থেকে সৃষ্ট বন্যায় প্রাণহানির সংখ্যা বেড়ে ১২২-এ দাঁড়িয়েছে।

মঙ্গলবার (১ অক্টোবর) দেশটির কর্তৃপক্ষের বরাতে এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ভারতের এই দুই রাজ্যে ভারী বর্ষণ ও এর থেকে সৃষ্ট বন্যায় প্রাণহানি বেড়ে এখন পর্যন্ত ১২২-এ দাঁড়িয়েছে।

এর মধ্যে উত্তর প্রদেশে গত বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) থেকে এখন পর্যন্ত প্রাণহানি হয়েছে ৯৩ জনের। অন্যদিকে বিহারে প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ২৯ জনে।

এদিকে ভারী বর্ষণ ও বন্যায় উভয় রাজ্যের রেল ও সড়ক যোগাযোগ ব্যবস্থায় ব্যাঘাত ঘটেছে। এছাড়া তলিয়ে গেছে অনেকের ঘরবাড়িও। বিঘ্নিত হয়েছে বিদ্যুৎ ব্যবস্থাও। ফলে চরম দুর্ভোগে রয়েছে সাধারণ মানুষ।

ভারী বর্ষণ ও বন্যার কারণে বন্ধ রাখা হয়েছে দুই রাজ্যের অনেক শিক্ষা প্রতিষ্ঠানও। বন্যার্তদের সহায়তায় উদ্ধারকর্মীরা কাজ করছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

অন্যদিকে বন্যার পানি বেড়ে যাওয়ায় উত্তর প্রদেশের বালিয়া জেলার কারাগারে থাকা ৮৫০ বন্দিকে সরিয়ে ১২০ কিলোমিটার দূরে অবস্থিত জেলা আজমগড়ের কারাগারে স্থানান্তরিত করা হয়েছে।

বন্যার্তদের সহায়তায় প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নিতে উত্তর প্রদেশের ডিভিশনাল কমিশনার ও বিভিন্ন জেলার ম্যাজিস্ট্রেটদের নির্দেশ দিয়েছেন প্রদেশটির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

বিগত কয়েকদিনের ভারী বর্ষণ ও এর থেকে সৃষ্ট বিভিন্ন ঘটনায় এই দুই রাজ্য ছাড়াও উত্তরাখন্ড, কাশ্মীর, রাজস্থান এবং মধ্য প্রদেশেও অনেকের প্রাণহানি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৯
এমএবি/এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa